315523

দ্বিতীয়বারক’রো’নায় আ’ক্রা’ন্ত হওয়ার সম্ভাবনা আছে কি?

ডেস্ক রিপোর্ট।। ক’রোনা’য় একবার আ’ক্রা’ন্ত হলে কি দ্বিতীয়বার আ’ক্রা’ন্ত হওয়ার সম্ভাবনা রয়েছে? ভাই’রাস’টি মহা’মারি আকারে ছড়িয়ে পড়ার পর অনেকের মনেই এই প্রশ্নটি ঘুরপাক খাচ্ছে। তবে এ নিয়ে বিজ্ঞানীরা স্পষ্টভাবে এখনো তেমন কিছু বলতে পারেননি। জাপানের ওসাকাতে ৪০ বছরের বয়সী এক নারী একাধিকবার করোনায় আ’ক্রান্ত হয়েছেন। তবে ক’রো’নায় দ্বিতীয়বার আ’ক্রা’ন্ত হওয়া যায় কি না এটি জানার জন্য আমাদের বুঝতে হবে কিভাবে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কাজ করে। ধারণা করা হচ্ছে, রোগ প্রতিরোধ ক্ষমতার ওপরে নির্ভর করে কত দ্রুত ক’রো’না থেকে সুস্থ হয়ে উঠা যায় বা আবার করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে কি না।

যখন কোন ভা’ই’রাস বা ব্যাকটেরিয়া আমাদের শরীরে প্রবেশ করে তখন আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা এটিকে এলিয়েনের মত করে চিহ্নিত করে। শরীরে কিছু নির্দিষ্ট রক্ত কণিকা রয়েছে যেগুলো পুরো শরীরে পাহাড়া দেয় এবং নতুন কোন ভাইরাস পেলে সতর্ক করে দেয়। এই সতর্কবার্তার পরেই রোগ প্রতিরোধ ক্ষমতা আমাদের শরীরে অ্যান্টিবডির তৈরি করে। আর এ জন্য কিছু সময় প্রয়োজন হয়। আর এ সময়ের মধ্যেই আমরা ভাই’রাস বা ব্যাক্টেরিয়ার কারণে অসুস্থতাবোধ করি। তবে শরীরে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হলে আমরা সুস্থ হই। কারণ ততক্ষণে সেই ভাইরাস বা ব্যাক্টেরিয়া আমাদের শরীর থেকে নিঃশেষ হয়ে যায়। তবে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা আরো একটি কাজ করে। সেটি হলো এটি মেমোরি সেল তৈরি করে। যদি একই ধরণের ভাই’রাস আবার আ’ক্রমণ করতে আসে তাহলে এই মেমোরি সেলই ওই ভাই’রাসকে ঠেকিয়ে দেয়। রোগ প্রতিরোধ ক্ষমতার মাধ্যমে তৈরি এই মেমোরি সেলগুলো এত দ্রুত কাজ করে যে আবারো যদি ভাইরাস শরীরে আবারো আ’ক্রমণ করে তখন আর তেমন বেশি অসুস্থবোধ হয় না।

তাহলে করোনা ভাই’রাসেও কি দ্বিতীয়বার হবে না? এমন প্রশ্নের উত্তর এখনই স্পষ্টভাবে দেয়া যাচ্ছে না। কারণ এ পর্যন্ত করোনায় দ্বিতীয়বার আ’ক্রান্ত খুব কম রোগই পাওয়া গেছে। আর এ ভাই’রাসটি যেহেতু নতুন তাই এ নিয়ে আগে থেকেই কিছু অনুমান করা যাচ্ছে না।

চীনে ক’রোনা’য় আক্রান্ত কিছু বানরের ওপর গবেষণা করে দেখা গেছে যে ভাইরাস থেকে সুস্থ হওয়ার পর দ্বিতীয়বার তারা আর আ’ক্রান্ত হয়নি। তবে বিশেষজ্ঞরা বলছেন, এ জন্য আরো গবেষণার প্রয়োজন। অন্যান্য করোনা ভা’ইরা’সে দেখা গেছে রোগ প্রতিরোধ ক্ষমতা তিনমাসের মত কাজ করে। তবে কোভিড-১৯ নিয়ে এখনো এমন কিছু নিশ্চিত হওয়া যায়নি। তাই বলা যাচ্ছে না যে এটি আবারো সেরে ওঠা রোগীকে আক্রমণ করতে পারে কি না।

যদিও এ নিয়ে আশাবাদী বেশ কিছু বিশেষজ্ঞ। এ নিয়ে যুক্তরাজ্যের লিডস ইউনিভার্সিটির ভাইরোলজি বিশেষজ্ঞ মার্ক হ্যারিস বলেন, জাপানের ওই ঘটনার ক্ষেত্রে পুনরায় রোগ সংক্রমণের ঘটনাটির মতো ঘটনা খুবই কম ঘটে। এছাড়া ব্রাইটন এবং সাসেক্স মেডিকেল স্কুলের সংক্রামক রোগের ইমেরিটাস অধ্যাপক জন কোহেন বলেছেন, করোনাভাইরাস দুবার হওয়ার আশঙ্কা থাকে কি না, এ প্রশ্নের উত্তর হচ্ছে, আমরা এখন পর্যন্ত জানি না। কারণ, আমরা এখন পর্যন্ত সংক্রমণের বিরুদ্ধে কোনো অ্যান্টিবডি পরীক্ষা করে দেখিনি। তবে আমরা শিগগিরই তা পরীক্ষা করে দেখবো।

ad

পাঠকের মতামত