312817

করোনাভাইরাসে মৃতের মিছিল বাড়ছেই

প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এই ভাইরাসে গতকাল বুধবার চীনে নতুন করে আরও ১১৪ জন মারা গেছেন। এ নিয়ে বিশ্বব্যাপী করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ১২৬ জনে।

হুবেই স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, বুধবার চীনে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৩৯৪ জন। এর মধ্যে ৪৫ জন হুবেই প্রদেশের বাইরে। এ নিয়ে দেশটিতে মোট ৭৪ হাজার ৫৭৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ৭৫ হাজার ৬৭৪ জন।

চীনের বাইরে সবচেয়ে আক্রান্ত রয়েছে জাপানের ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে থাকা প্রমোদতরী প্রিন্সেস ডায়মন্ডে। এই প্রমোদতরীতে ৬২১ জনের শরীরে করোনাভাইরাসের লক্ষণ পাওয়া গেছে।

এ পর্যন্ত চীন, থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, হংকং, সিঙ্গাপুর, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত এবং তাইওয়ানে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্টেনিও গুতেরেজ বলেছেন, ‘চীনের হুবেই প্রদেশ থেকে কোভিড-১৯ এর প্রাদুর্ভাব শুরু হয়। যদিও এটি নিয়ন্ত্রণ অযোগ্য নয়, কিন্তু এটি একটি ‘বিপজ্জনক’ পর্যায়ে চলে গেছে।’

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই চীনের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে বেশ কয়েকটি দেশ।

ad

পাঠকের মতামত