312670

কচুরিপানা দিয়ে তৈরি করতে পারেন শোল মাছের স্যুপ! (ভিডিও)

গরু কচুরিপানা খেতে পারলে আমরা কেন পারব না-পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের এমন মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। সোমবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে এনইসি-২ সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে কৃষি গবেষণায় অবদান রাখায় দু’জনের হাতে পুরস্কার তুলে দিয়ে এ কথা বলেন তিনি।

পরিকল্পনামন্ত্রীর এমন মন্তব্যে অনেকেই কটূক্তিও করেন। তবে পুরো বক্তব্যে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘কচুরিপানা নিয়ে কিছু করা যায় কিনা। কচুরিপানার পাতা খাওয়া যায় না কোনো মতে? গরু তো খায়। গরু খেতে পারলে আমরা খেতে পারব না কেন?’ তিনি মূলত কচুরিপানা নিয়ে গবেষণার কথা বলেছেন।

কচুরিপানা আসলে কি? এমন প্রশ্নের উত্তরে যা জানা যায়, কচুরিপানা বহুবর্ষজীবী জলজ উদ্ভিদ। এটির আদি নিবাস দক্ষিণ আমেরিকায়। কচুরিপানা পানির উপরিপৃষ্ঠের ওপর ১ মিটার পর্যন্ত বাড়তে পারে। এটি কাণ্ড আবার দীর্ঘ, তন্তুময়, বহুধাবিভক্ত মূল বের হয়, যার রঙ বেগুনি-কালো। একটি পুষ্পবৃন্ত থেকে আট থেকে ১৫টি আকর্ষণীয় ছয় পাঁপড়ি বিশিষ্ট ফুলের থোকা তৈরি হয়।

জানা যায়, বহুবর্ষজীবী এই জলজ উদ্ভিদটি খুব দ্রুতই বংশবিস্তার করতে পারে। এটি আবার প্রচুর পরিমাণে বীজ তৈরি করে। আর এটির বীজ ৩০ বছর পরো অঙ্কুরোদগম ঘটাতে পারে। সবচেয়ে পরিচিত কচুরিপানা হলো আইচোরনিয়া ক্র্যাসিপস। এটি রাতারাতি বংশবৃদ্ধি করে এবং প্রায় দুই সপ্তাহে দ্বিগুণ হয়ে যায়।

এখন আসা যাক কচুরিপানা খাওয়া যায় কি-না? এমন প্রশ্নের উত্তর জেনে খুশিই হবেন। কারণ কচুরিপানা আসলেই খাদ্য হিসেবে ব্যবহার করা হয় কম্বোডিয়ায়। দেশটির বাসিন্দারা কচুরিপানা লতি আর ফুল ব্যবহার করে অসাধারণ একটি মাছের স্যুপ তৈরি করে, যা তাদের খাদ্য হিসেবে ব্যবহার হয়। আবারও প্রশ্ন আসতে পারে কিভাবে স্যুপ তৈরি করেন তারা? তাহলে জেনে নিন কচুরিপানা দিয়ে মাছের স্যুপ তৈরির রেসিপি-

মাছের স্যুপ তৈরি করতে লাগবে, কচুরিপানার ফুল ও লতি, শাক পাতা (যেকোনো), শোল মাছ, রসুন, আদা, লাল মরিচ, বিশুদ্ধ পানি, লবণ। এবার স্যুপটি তৈরি করবেন কিভাবে? প্রথমে শোল মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর কচুরিপানা থেকে ফুলসহ লতি আলাদা করে নিতে হবে। তারপর শাক পাতা কুচি কুচি করে কেটে নিতে হবে।

এরপর আপনাকে চুলায় পানি বসিয়ে দিতে হবে। পানি গরম করে তাতে রসুন কোয়া ও আদা ছিলে পিষে দিয়ে দিতে হবে। পরে ধুয়ে পিচ করে রাখা মাছের টুকরা দিয়ে দিতে হবে। মাছ সিদ্ধ হয়ে আসলে এতে একে একে কেটে রাখা শাক পাতা, কচুরিপানার ফুল ও লতি দিয়ে দিতে হবে। টেস্ট বাড়ানো জন্য লাল মরিচ ফালি করে কেটে দিয়ে দিতে হবে। সবশেষে লবণ দিয়ে ফুটাতে হবে। হয়ে গেল রান্না। তবে ১০ মিনিট গরম করতে হবে।

ভিডিওটি দেখুন এখানে

ad

পাঠকের মতামত