312568

তসলিমাকে উপযুক্ত জবাব দিলেন এআর রহমানের মেয়ে

বলিউডের অস্কারজয়ী সংগীত পরিচালক এআর রহমানের মেয়ের নেকাব পরা নিয়ে কটাক্ষ করেছেন বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। গত মঙ্গলবার খাতিজার নেকাব পরা একটি ছবি নিজের টুইটারে পোস্ট করে সমালোচনা করেন তিনি। এরপর থেকেই তার মন্তব্য নিয়ে ঝড় ওঠেছে সোশ্যাল মিডিয়ায়। এবার সেই সমালোচনার উপযুক্ত জবাব দিয়েছেন এআর রহমানের মেয়ে।

ইনস্টাগ্রামে খাতিজা লিখেছেন, ‘এক বছরও পার হয়নি, আবার এই বিষয়টি ঘুরে এলো। এরই মধ্যে দেশে অনেক কিছু ঘটে গেছে। সেসব নিয়ে কথা বলুন। একজন নারী কী পরতে চান, তাকেই গুরুত্ব দেন সবাই। প্রতিবার এই ইস্যুটি সামনে এলেই অনেক কিছু বলার থাকে। আমি যা করছি বা পরছি, তার জন্য আমি খুশি ও গর্বিত।’

গতকাল রোববার তসলিমা নাসরিনের টুইটের জবাবে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেন খাতিজা। পোস্টে লেখিকাকে উপযুক্ত জবাব দেন তিনি।

গত মঙ্গলবার নিজের টুইটারে খাতিজার বোরকা পরা একটি ছবি পোস্ট করেন তসলিমা। তিনি লিখেন, ‘আমি এআর রহমানের মিউজিক খুব ভালোবাসি। কিন্তু যখনই তার কন্যাকে বোরকা পরা দেখি, তখনই সাফোকেটেড (দম আটকা ভাব) লাগে। সাংস্কৃতির পরিবারের একজন শিক্ষিতা নারীর মগজও খুব সহজে ধোলাই করা যায়, এটা ভেবেই খুব হতাশ লাগে।’

বাংলাদেশি এই লেখিকার এমন সমালোচনার জবাবে খাতিজা লিখেন, ‘আমাকে যারা আমার মতো করে গ্রহণ করেছেন, তাদের আবারও ধন্যবাদ। আমার কাজই কথা বলবে। প্রিয় তসলিমা নাসরিন, আমার পোশাকের জন্য আপনি শ্বাসরুদ্ধ বোধ করছেন, এতে আমি দুঃখিত। অনুগ্রহ করে তাজা বাতাস নিন। কারণ আমি আদৌ সাফোকেটেড অনুভব করছি না, বরং যা করছি, তার জন্য গর্বিত। নারীবাদের প্রকৃত অর্থ কী, তা গুগলে একবার দেখে নিন।’ খাতিজার এই পোস্টটির প্রশংসা করেছেন নেটিজেনদের প্রায় সকলে।

এর আগে গত বছরও এআর রহমানের মেয়ে খাতিজার বোরকায় মুখ ঢাকা ছবি নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল সোশ্যাল মিডিয়ায়। খাতিজার বোরকা পরা ভালো চোখে দেখেনি একটি দল। সে সময় সাহসী জবাবে সোশ্যাল মিডিয়ার সেই ট্রোল থামিয়েছিলেন এআর রহমান। এবার প্রতিবাদ করলেন স্বয়ং তার মেয়ে খাতিজা।

ad

পাঠকের মতামত