312607

আবার বাংলাদেশ-পাকিস্তান জার্সি বিতর্ক!

২১ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশসহ ১০টি দল এই টুর্নামেন্টে অংশ নেবে। কিন্তু বিশ্বকাপের আগে আবারও শুরু হয়েছে জার্সি বিতর্ক। সোশ্যাল সাইটে ক্রিকেটপ্রেমীরা দাবি করছেন যে, বাংলাদেশ আর পাকিস্তান দলের বিশ্বকাপ জার্সি প্রায় একইরকম হয়ে গেছে! এ নিয়ে বিসিবির তীব্র সমালোচনাও করছেন তারা।

সোশ্যাল সাইটে পোস্ট করা আইসিসির অফিসিয়াল ফটোশুটের ছবি থেকেই এই বিতর্কের শুরু। ছবিগুলোই প্রমাণ দিচ্ছে যে, বাংলাদেশ আর পাকিস্তানের জার্সির রং প্রায় একই। জার্সির সামনে ‘বাংলাদেশ’ লেখার ব্যাকগ্রাউন্ডে লাল রং না থাকলে দুই জার্সির পার্থক্য করা কঠিন হয়ে পড়ত। কেন দুই দেশের জার্সি বারবার কাছাকাছি হয়ে যাচ্ছে, তার কোনো জবাব নেই। তবে টাইগার এবং টাইগ্রেসদের জার্সির এই লাল রংয়ের পেছনেও বিব্রতকর ইতিহাস রয়েছে।

ছেলেদের গত ওয়ানডে বিশ্বকাপে দুইবার জার্সি পরিবর্তন হয়েছিল বাংলাদেশ জাতীয় দলের। প্রথমে তৈরি করা পুরো সবুজ জার্সিটি অবিকল পাকিস্তানের জার্সির মতোই ছিল। এ নিয়ে ক্রিকেটপ্রেমীদের মাঝে তীব্র প্রতিবাদের সৃষ্টি হলে বিষয়টি নিয়ে মিডিয়ায় লেখালেখি হয়। শেষ পর্যন্ত নজিরবিহীনভাবে জার্সি বদল করতে বাধ্য হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তখনই যোগ করা হয় ‘বাংলাদেশ’ লেখার ব্যাকগ্রাউন্ডে সেই লাল রং।

ad

পাঠকের মতামত