312359

দেড় হাজার ছাড়াল করোনাভাইরাসে মৃতের সংখ্যা

চীনে প্রাণঘাতী করোনাভাইরাসে এ পর্যন্ত মৃতের সঙখ্যা দেড় হাজার ছাড়িয়েছে।দেশটিতে এ পর্যন্ত ৫৫ হাজার ৪৩৮ জন এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন তবে ছয় হাজার ৯৮৯ জন রোগী পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন। খবর বিবিসির।

এর বাইরে ১৩ হাজার ৪৩৫ জন আরও নতুন করে সংক্রমিত হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।চীনের হুবেই প্রদেশের স্বাস্থ্য কমিশন জানিয়েছে, নতুন করে সেখানে আরও ১১৬ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার প্রদেশটিতে ২৪২ জন মারা গেছেন এবং সংক্রমণ ঘটেছে ১৪ হাজার ৮০০ জনের।

গত কয়েক দিন হুবেই প্রদেশে নতুন রোগীর সংখ্যা কমতে থাকায় আশাবাদী হয়ে উঠতে শুরু করেছিলেন চীনা চিকিৎসকরা।

কিন্তু গত বৃহস্পতিবার সেখানে মৃতের সংখ্যা অনেকটা আকস্মিকভাবেই বেড়ে যায়।চীনে সংক্রামক রোগ বিশেষজ্ঞ জয় নানশান আশা প্রকাশ করে বলেছিলেন, এ ভাইরাসের প্রাদুর্ভাব চলতি মাসে সর্বোচ্চ পর্যায়ে থাকবে এবং এপ্রিলের দিকে বিপদ পুরোপুরি কেটে যাবে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শেষ হয়ে আসছে- এমন কথা বলার সময় এখনো আসে নি। এখনো পরিস্থিতি যেকোনো দিকে যেতে পারে।

করোনাভাইরাসে আক্রান্ত হলে প্রাথমিক উপসর্গ হিসেবে নিউমোনিয়া দেখা দিতে পারে। কিন্তু বার্ধক্যজনতি এবং অন্য অসুস্থতা থাকা ব্যক্তিদের ক্ষেত্রে এ সংক্রামক রোগ হয়ে উঠতে পারে প্রাণঘাতী। এর কোনো প্রতিষেধক এখন পর্যন্ত মানুষের জানা নেই।

ad

পাঠকের মতামত