312102

সুস্থ হয়ে ঘরে ফিরলেন করোনা আক্রান্ত ৪৭৪০ রোগী

আন্তর্জাতিক ডেস্কঃ নোভেল করোনাভাইরাস নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে চীনে মঙ্গলবার পর্যন্ত নিহত হয়েছেন ১ হাজার ১১৫ জন। একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন দুই হাজারেরও বেশি মানুষ। চীনে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৪৪ হাজার ৬৫৩ জন। আক্রান্তদের মধ্যে ৮ হাজার ২১৬ জনের অবস্থা সংকটাপন্ন।

তবে চীনের স্বাস্থ্য কমিশন আশার কথা জানিয়ে বলেছে, করোনায় আক্রান্তের পর সুস্থ হয়ে ঘরে ফেরা মানুষের সংখ্যা বাড়ছে। মঙ্গলবার করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৪৪ জন। এখন পর্যন্ত ৪ হাজার ৭৪০ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। এছাড়া ২০ হাজারের বেশি লোককে পর্যবেক্ষণে রাখা হয়েছে। বুধবার দেশটির স্বাস্থ্য কমিশন এসব তথ্য জানিয়েছে। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

মঙ্গলবার পর্যন্ত করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১১৩ জনে। এছাড়া প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৪৪ হাজার ৬৫৩ জন। ভাইরাসটি চীনের ৩১ প্রাদেশিক পর্যায়ের অঞ্চল ছাড়াও বিশ্বব্যাপী ছড়িয়েছে।

প্রাণঘাতী করোনাভাইরাসকে গোটা বিশ্বের জন্য মারাত্মক হুমকি হিসেবে অভিহিত করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউিএইচও) প্রধান। তিনি বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, যেন সবাই ভাইরাসটির নমুনা ভাগাভাগির মাধ্যমে ওষুধ কিংবা এর টিকা তৈরির গবেষণাকে ত্বরান্বিত করে।

চীনের বাইরে এখন পর্যন্ত সর্বোচ্চ সংখ্যক করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে জাপানের ইয়োকোহামা বন্দরে নোঙ্গর করা ডায়মন্ড প্রিন্সেস নামক প্রমোদতরীতে। বিলাসবহুল ওই নৌযান ৩ হাজার ৭০০ যাত্রী নিয়ে এখন কোয়ারেন্টাইনে। বুধবার পর্যন্ত সেখানে থাকা ১৭৫ জনকে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আনুষ্ঠানিকভাবে করোনাভাইরাসজনিত এই রোগের নামকরণ করেছে কোভিড-১৯। করোনার প্রথম দুই অক্ষর (CO), ভাইরাসের প্রথম দুই অক্ষর (VI), ডিজিজের (রোগ) প্রথম অক্ষর ডি (D) এবং ২০১৯ সালে ভাইরাসটির উৎপত্তি হওয়ায় তাতে ১৯ যোগ করেই কোভিড-১৯ নামকরণ করা হয়।

ad

পাঠকের মতামত