310329

ফিলিস্তিনে তৈরি ইসরায়েলি স্থাপনা সরানোর আহ্বান জানিয়েছে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্কঃ পূর্ব জেরুসালেমসহ ফিলিস্তিনের দখলকৃত ভূখণ্ড থেকে অবিলম্বে ইসরায়েলের সকল অবৈধ স্থাপনা সরিয়ে নিতে আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

বুধবার (২২ জানুয়ারি) ওআইসির পক্ষ থেকে নিরাপত্তা পরিষদকে জরুরি ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বানটি জানান জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এবার ফিলিস্তিনিসহ গোটা মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে আয়োজিত উন্মুক্ত বিতর্কে ওআইসি ও বাংলাদেশের পক্ষ থেকে আহ্বানটি জানানো হয়।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

রাবাব ফাতিমা বলেছেন, এ ধরনের হুমকি ও সহিংসতা কখনোই বিনা চ্যালেঞ্জে হতে পারে না। ইসরায়েলের প্রতি শক্ত পদক্ষেপ গ্রহণ এবং নিরাপত্তা পরিষদের ধারাসমূহ বিশেষ করে রেজুলেশন ২৩৩৪ এর বাস্তবায়ন প্রয়োজন। কেননা ইসরায়েলকে বাধ্য করার দায়িত্ব একমাত্র আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপরই বর্তায়।

ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনি জনগণের ওপর সৃষ্ট অপরাধের তদন্ত শুরুর যে পদক্ষেপ আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গ্রহণ করেছে, এবার সেটিকেও স্বাগত জানিয়েছেন রাষ্ট্রদূত ফাতিমা। একই সঙ্গে তিনি প্রত্যাশা ব্যক্ত করে বলেছিলেন, আইসিসি দ্রুততার সঙ্গে এটি বাস্তবায়ন করবে।

নিজের বক্তব্যে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামে ঘটা ভয়াবহতম গণহত্যার কথা স্মরণ করেছেন রাষ্ট্রদূত ফাতিমা।

ফাতিমা বলেছেন, ভয়াবহ সেই স্মৃতি বাংলাদেশকে সবসময় বিশ্বের নিপীড়িত ও অধিকার বঞ্চিত মানুষের পক্ষে কাজ করতে উৎসাহ জুগিয়েছে। মূলত এ কারণেই ফিলিস্তিনি জনগণের প্রতি সর্বদা আমাদের অকুণ্ঠ সমর্থন থাকবে।

ad

পাঠকের মতামত