309901

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই গায়ে হলুদের অনুষ্ঠান

গায়ে হলুদের কথা শুনে সবার চোখে ভেসে ওঠা দৃশ্যটি কী? বাড়ির উঠোন, বারান্দা, কমিউনিটি সেন্টার কিংবা বাসার ছাদে ঘরোয়া আয়োজন। আশেপাশে আত্মীয়-স্বজন প্রতিবেশীদের আনাগোনা। কিংবা খুব বেশি হলে কমিউনিটি সেন্টারে গায়ে হলুদের আয়োজন।

এসবের কিছুই নয় বরং বিশ্ববিদ্যালয়ে নিজের ক্যাম্পাসেই হয়ে গেলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর গায়ে হলুদের আয়োজন।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের লেকপাড়ে একদল তরুণ-তরুণীর হলদে শাড়ি-পাঞ্জাবিতে চোখ আটকে যাচ্ছে পথচারীদের। সবাই একটু-আধটু উঁকি দিয়ে দেখছে, কি হয়! ক্যাম্পাসে গায়ে হলুদের আয়োজন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবারই প্রথম।

বাঁশের ডালা, কুলা, চালুন ও মাটির সরা, ঘড়া, মটকা দিয়ে বিয়ের বাড়ির আমেজ তৈরির মধ্য দিয়ে বশেমুরবিপ্রবি সমাজবিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী জুয়েল এবং চতুর্থ বর্ষের শিক্ষার্থী আশার গায়ে হলুদ অনুষ্ঠিত হয়েছে।

গায়ে হলুদের এ আয়োজন বর এবং কনের পরিবারের লোকজন কেউ করেননি। বিয়ের অনুষ্ঠানে সব বন্ধুরা উপস্থিত থাকতে পারবে না বলেই ক্যাম্পাস এমন ভিন্নধর্মী এ গায়ে হলুদ আয়োজনের আয়োজন করে তাদের সহপাঠীরা।

চিরাচরিত গায়ে হলুদের নিয়মের মতোই হলুদ, মেন্দি মেখে সম্পন্ন করা হয়েছে সব আনুষ্ঠানিকতা। হলুদে তাদের বন্ধুসহ অংশ নেয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। ব্যতিক্রমী এ আয়োজনের খবরে সরগরম সামাজিক যোগাযোগ মাধ্যমের বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট প্ল্যাটফর্মগুলো।

এ ভিন্নধর্মী আয়োজন নিয়ে আশার বন্ধু রাফি জানান, বিয়েতে সবার পক্ষে আশার বাড়িতে যাওয়া সম্ভব না। তাই বান্ধবীর বিয়ের মজা করার জন্য ক্যাম্পাসে এ হলুদের ব্যতিক্রমী আয়োজন। আমরা সব বন্ধু-বান্ধবী মিলে এ আয়োজন করেছি। এ আয়োজনে আমাদের বিভাগের সব সিনিয়র এবং জুনিয়ররা সহযোগিতা করেছেন।

কনে আশার কাছে ক্যাম্পাসে গায়ে হলুদ আয়োজনের অনুভূতি জানতে চাইলে উচ্ছ্বসিত কণ্ঠে তিনি বলেন, ‘নিজেকে খুবই সৌভাগ্যবান মনে হচ্ছে। ক্যাম্পাসে গায়ে হলুদের অনুষ্ঠান হবে কখনও ভাবিনি। আমি অনেক বেশি আনন্দিত। আমাদের জন্য দোয়া করবেন।’

ad

পাঠকের মতামত