309934

নেপালকে ‘নিপল’ এবং ভুটানকে ‘বাটন’ বলেছিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্কঃ ব্যবসায়ী থেকে রাজনীতিবিদ হয়ে হোয়াইট হাউসে ঢোকা ডোনাল্ড ট্রাম্প তার কাণ্ডজ্ঞানের কারণে বরাবরই হাসির পাত্র হয়েছেন। বিভিন্ন বিষয়ে যা-তা বলে পরিচয় দিয়েছেন জ্ঞানশূন্যতার। একবার নেপাল ও ভুটানকে ভারতের অংশ বলে সমালোচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার পড়েছেন নতুন বিতর্কে।

ভারতের সীমান্তে চীন নেই বলে নিজের ‘জ্ঞান’ জানিয়ে এ বিতর্কে পড়েছেন ট্রাম্প। এমনকি ট্রাম্প নাকি তার এই ‘জ্ঞান’ প্রকাশ করেছেন খোদ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরই কাছে।

মার্কিন প্রেসিডেন্টের ভৌগোলিক ‘জ্ঞানের’ এ বিষয়টি প্রকাশ পেয়েছে পুলিৎজার পুরস্কারজয়ী দুই সাংবাদিক ফিলিপ রাকার ও ক্যারোল ডি লিওনিংয়ের লেখা ‘এ ভেরি স্ট্যাবল জিনিয়াস’ বইয়ে। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথম তিন বছরে ডোনাল্ড ট্রাম্পের যেসব ঘটনা আলোড়ন তুলেছে, সেসব নিয়ে লেখা হয়েছে বইটি।

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক ফিলিপ রাকার ও ক্যারল লিওনিংয়ের ‘অ্যা ভেরি স্ট্যাবল জিনিয়াস’ বইয়ে উল্লেখ করা হয়েছে, নরেন্দ্র মোদির সঙ্গে এক বৈঠকে ডোনাল্ড ট্রাম্প বলেন, এমন নয় যে আপনাদের সঙ্গে চীনের সীমান্ত রয়েছে। এ কথা শুনে অবাক হয়ে যান মোদি।

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের মন্তব্য শুনে কেবল অবাক হননি, উদ্বেগে বৈঠক শেষ করে চলে যান। মোদি হয়তো ভেবেছিলেন ট্রাম্প দায়িত্ববান নন, এজন্য এমন মানুষকে আমি অংশীদার ভাবতে পারি না।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে অবশ্য স্পষ্টভাবে উল্লেখ করা হয়নি, ঠিক কোন বৈঠকে ওই মন্তব্য করেন ট্রাম্প। এর আগেও উপমহাদেশ নিয়ে ট্রাম্পের ভৌগলিক জানাশোনা প্রশ্নের মুখে পড়েছে।

টাইম সাময়িকীর প্রতিবেদক গত বছর লিখেছিলেন, ট্রাম্প এক ব্রিফিংয়ে বলেছিলেন, নেপাল ও ভুটান ভারতের ভেতরে। পরে সেটি সংশোধন করে দেওয়া হয়।

এছাড়া নেপালকে ট্রাম্প ভুল উচ্চারণ করে ‘নিপল’ এবং ভুটানকে ‘বাটন’ বলেছিলেন।

ad

পাঠকের মতামত