309890

বাংলাদেশকে নিয়ে বাজে কথা বলবেন না : শোয়েব আখতার

স্পোর্টস ডেস্কঃ ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে বদ্ধপরিকর পাকিস্তান। কদিন আগে পাকিস্তানের মাটি থেকে টেস্ট সিরিজ খেলে এসেছে শ্রীলঙ্কা, যে দলটি ২০০৯ সালে লাহোরে সন্ত্রাসী হামলার শিকার হয়েছিল।

যে শ্রীলঙ্কা এত বড় একটা বিভীষিকার মুখে পড়েছিল, তারা যখন পাকিস্তান সফরে যেতে পারে, বাংলাদেশের সমস্যা কী? পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বরাবরই এমন প্রশ্ন তুলে আসছিল।

কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) নিজেদের ক্রিকেটারদের নিরাপত্তার ব্যাপারে আপোষ করতে নারাজ। পাকিস্তান সফর নিয়ে তাই গত কয়েকদিন অনিশ্চয়তা, দোলাচল চলেছে। অবশেষে বিসিবি রাজি হয়েছে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে। তবে সেটা তিন ধাপে। একবারে পাকিস্তানের মাটিতে বেশি সময় থাকতে চায় না বাংলাদেশ।

পাকিস্তানি সমর্থকরা বাংলাদেশের এমন আচরণে বেশ নাখোশ। সামাজিক যোগাযোগমাধ্যমে তারা টাইগারদের নিয়ে নানা ধরনের নেতিবাচক মন্তব্য করছেন। যে বিষয়টি চোখে পড়েছে শোয়েব আখতারেরও। পাকিস্তানের সাবেক স্পিডস্টার এবার ঢাল ধরলেন বাংলাদেশের হয়ে, সবাইকে আহ্বান জানালেন বাংলাদেশ নিয়ে বাজে না কথা না বলতে।

সেটি কেন? সেই ব্যাখ্যাও দিয়েছেন শোয়েব। ইউটিউবে এক ভিডিওবার্তায় শোয়েব বাংলাদেশ সিরিজ নিয়ে কথা বলেছেন অনেক। সেখানেই তিনি দাবি করলেন, আসলে দোষ নেই বাংলাদেশের। অদৃশ্য এক চাপে পড়েই সিরিজটা এভাবে শেষ করতে চাইছে তারা।

শোয়েব বলেন, ‘আমি মানুষকে বলব বাংলাদেশের ব্যাপারে বাজে কথা না বলতে। তারা আসলে এমন করেছে অদৃশ্য চাপে পড়ে। এসব চাপ নিয়ে আমি প্রকাশ্যে কিছু বলতে পারব না। বিসিবিকে অনেক রাজনৈতিক পরিস্থিতি ও অনেক চাপ সামলাতে হয়েছে। কিন্তু বাংলাদেশের সফরের জন্য পাকিস্তানের এশিয়া কাপ আয়োজনের সুযোগ ছেড়ে দেওয়াটা আমার কাছে অগ্রহণযোগ্য মনে হয়েছে।’

২০২০ সালে পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ হওয়ার কথা। সেখানে খেলতে যাবে না ভারত। স্বভাবতই এই টুর্নামেন্টটা অন্য জায়গায় সরিয়ে নেয়ার পরিকল্পনা করতে হচ্ছে। ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে সিরিজের বদলে নাকি এশিয়া কাপ ছেড়ে দিতে রাজি হয়েছে পাকিস্তান, শোনা যাচ্ছে এমন কথা। শোয়েব সে কথাই টানলেন। বললেন, এই সফরের জন্য এশিয়া কাপ ছেড়ে দেয়া ঠিক হবে না।

এদিকে, পিসিবি শেষ পর্যন্ত তিন ধাপে বাংলাদেশের বিপক্ষে সিরিজ আয়োজনে সম্মত হলেও সেটাকে দেশের ক্রিকেটের জন্য সঠিক সিদ্ধান্ত মনে করছেন না শোয়েব। রাওয়ালপিন্ডি এক্সপ্রেস বলেন, ‘পাকিস্তান খুবই নিরাপদ একটি দেশ। যে নিরাপত্তা দেওয়া হচ্ছে সেটা দারুণ। অনেক ক্রিকেটারই পাকিস্তানের নিরাপত্তার প্রশংসা করেছে। এভাবে বিচ্ছিন্নভাবে সফর করার কোনো মানে হয় না। তবু তো ভালো বাংলাদেশ আসছে। কিন্তু এমন ভাগে ভাগে সফর করতে আসা বিশ্বের কাছে সঠিক বার্তা দিচ্ছে না।’

ad

পাঠকের মতামত