309862

নয় মাস পর ডেঙ্গু রোগীহীন বাংলাদেশ, ২৪ ঘণ্টায় ভর্তি হয়নি কেউ

গেল ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোনো ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তির তথ্য পাওয়া যায়নি। সে হিসাবে দীর্ঘসময় পর ডেঙ্গু রোগীহীন একদিন দেখল বাংলাদেশ। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যে বিষয়টি জানানো হয়েছে।

চলতি বছরে জানুয়ারির প্রথম সপ্তাহে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা হ্রাসের পর হঠাৎ করে আবারও বৃদ্ধি পেয়েছিল। তবে দীর্ঘ প্রায় ৯ মাস পর আজ ডেঙ্গু আক্রান্তের সংখ্যা শূন্যে নেমে এসেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোনো রোগী ভর্তি না হলেও রাজধানীতে ২৬ জনসহ সারা দেশের হাসপাতালগুলোতে বর্তমানে ২৯ রোগী চিকিৎসা নিচ্ছেন।

গত বছর মশাবাহিত ডেঙ্গু রোগ প্রবল আকার ধারণ করায় জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সারাদেশে মাত্রাতিরিক্ত রোগীর চাপে হিমশিম খেতে হয় স্বাস্থ্য খাতকে। রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলের হাসপাতালগুলো ডেঙ্গু আক্রান্ত রোগীতে ঘিঁজঘিঁজ করতে থাকে।

এডিস মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে গত বছর ১৬৪ জনের মৃত্যু হয়েছে বলে সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ২০১৯ সালে ২৬৬টি ডেঙ্গুজনিত মৃত্যুর প্রতিবেদনের মধ্যে ২৬৩টি ঘটনা পর্যালোচনা করে ১৬৪ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করে।

গত বছর সারাদেশে এক লাখ ১ হাজার ৩৫৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে ১ লাখ ১ হাজার ৩৭ জন বাড়ি ফেরেন।

চলতি বছরের শুরু থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত ডেঙ্গুতে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ১৫২। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১২৩ জন।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *