309688

ইরাকে মার্কিন সেনা অবস্থানে রকেট হামলা

ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে তৈরি হওয়া যুক্তরাষ্ট্র-ইরান যুদ্ধ পরিস্থিতি কিছুটা স্তিমিত হওয়ার মধ্যে ইরাকে মার্কিন সেনা অবস্থানের উপর রকেট হামলা হয়েছে। বাগদাদের কাছে বালাদ বিমান ঘাঁটিতে রোববারের ওই হামলায় অন্তত চারজন আহত হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

ইরাকের রাজধানী বাগদাদ থেকে ৮০ কিলোমিটার দক্ষিণের এই বিমান ঘাঁটিতে ইরাকি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, আটটি কাতিউসা রকেট ছোড়া হয়েছিল ঘাঁটি লক্ষ্য করে, চারটির আঘাত হেনেছে। এতে দুই কর্মকর্তাসহ চারজন আহত হয়েছেন।

সেনা সূত্রের বরাতে রয়টার্স জানিয়েছে, আহতরা সবাই ইরাকি সৈন্য। যুক্তরাষ্ট্রের সৈন্যদের কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি না, সে বিষয়ে কিছু বলা হয়নি ইরাকি সেনাবাহিনীর বিবৃতিতে।

এই হামলা কারা চালিয়েছে, সে বিষয়েও বিবৃতিতে কিছু বলা হয়নি। ইরানের শীর্ষ সামরিক কমান্ডার কাসেম সোলেমানিকে বাগদাদে যুক্তরাষ্ট্র ড্রোন হামলা চালিয়ে হত্যা করার পর থেকে উত্তেজনা চলছে মধ্যপ্রাচ্যে।

ওই হামলার জবাবে গত বুধবার ইরান ইরাকে মার্কিন সেনা অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। তবে তাতে যুক্তরাষ্ট্রের বাহিনীর কেউ হতাহত হয়নি।

এরই মধ্যে ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনীয় একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়ে ১৭৬ জন যাত্রী নিহত হলে ঘটনা অন্য দিকে মোড় নেয়। তেহরানে এখন নিজেদের সরকারের বিরুদ্ধে বিক্ষোভে নেমেছে ইরানিরা।

অন্যদিকে সোলেমানি হত্যাকাণ্ডের প্রতিক্রিয়ায় মার্কিন সেনাদের ইরাক ছাড়ার চাপ বেড়েছে। বিদেশি সৈন্যদের বের করে দিতে ইরাকে পার্লামেন্টে পাস হয়েছে একটি প্রস্তাব।

ad

পাঠকের মতামত