309669

সোলাইমানি হত্যায় নাটের গুরু ছিল ইসরায়েল!

আন্তর্জাতিক ডেস্কঃ ইরান, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মধ্যে ইঁদুর-বিড়াল খেলা হচ্ছে। কৌশলী বিড়ালের সামনে ধাড়ি ধাড়ি ইঁদুর ঠেলে দেওয়া হচ্ছে। বিড়াল সেই ইঁদুর ধরেও ফেলছে। কিন্তু ফাঁদে পা দিচ্ছে না। ইরানকে যুদ্ধে জড়ানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। মেজর জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যা সেই চেষ্টারই অংশ।

মার্কিন গণমাধ্যম এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ৩ জানুয়ারি কাসেম সোলাইমানিকে হত্যার অভিযানে ইসরায়েল জড়িত ছিল। সোলাইমানির ব্যাপারে যাবতীয় গোয়েন্দা তথ্য যুক্তরাষ্ট্রের কাছে সরবরাহ করেছে ইসরায়েল।

ইসরায়েল তথ্য দিয়েছে, কাসেম সোলামানি কোন সময় কোন জায়গা থেকে কীভাবে কোথায় যাচ্ছেন। সেই তথ্যের ওপর ভিত্তি করেই নিখুঁতভাবে হামলা চালাতে সক্ষম হয়েছে যুক্তরাষ্ট্র।

এমনকি সোলাইমানিকে বহনকারী বিমান অবতরণের পর কোন গাড়িতে উঠছেন, সেই তথ্য ইসরায়েল সরবরাহ করেছে। যার জেরে সেই গাড়িতেই ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। জানা গেছে, ওই গাড়িতে চারটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

ইসরায়েলি গণমাধ্যমের খবরে বলা হয়, সোলাইমানিকে কখন হত্যার জন্য হামলা চালানো হবে, সে ব্যাপারে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু’কে জানিয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

হামলার দু’দিন আগে অর্থাৎ ১ জানুয়ারি পম্পেও ফোন করে নেতানিয়াহুকে ধন্যবাদ জানান। জানা গেছে, ইরাকে অবস্থিত মার্কিন দূতাবাসে হামলার ঘটনায় ইরানকে মোক্ষম জবাব দেওয়ার ব্যাপারে ইসরায়েল পাশে থাকার জন্যই নেতানিয়াহুকে ধন্যবাদ দেন পম্পেও।

অন্যদিকে গ্রিসের রাজধানী অ্যাথেন্স ছেড়ে যাওয়ার আগেই তিনি বলেছিলেন, মধ্যপ্রাচ্যে বড় ধরনের পরিবর্তন হতে যাচ্ছে। সোলাইমানি হত্যার আভাসই তিনি সেই কথার মাধ্যমে দিয়েছেন বলে গণমাধ্যমগুলোর প্রতিবেদনে উঠে এসেছে।

ad

পাঠকের মতামত