309475

আফগানিস্তানে মার্কিন হামলায় ৬০ বেসামরিক লোক নিহত

আন্তর্জাতিক ডেস্কঃ তালেবান থেকে বিচ্ছিন্ন একটি অংশের এক শীর্ষ কমান্ডারকে লক্ষ্য করে চালানো মার্কিন ড্রোন হামলায় আফগানিস্তানের ৬০ জনেরও বেশি বেসামরিক মানুষ নিহত বা আহত হয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় কর্মকর্তারা বলেছেন, পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে এই হামলা চালানো হয়। অভিযানে মুল্লাহ নাঙ্গিয়ালায় নামের ওই তালেবান কমান্ডারও নিহত হয়েছে। বেসামরিক হতাহতের ঘটনায় তদন্ত শুরুর ঘোষণা দিয়েছে আফগান সরকার।

হেরাত প্রদেশের গভর্নরের মুখপাত্র জাইলানি ফরহাদ বৃহস্পতিবার বলেছেন, ইরান সীমান্তের নিকটবর্তী শিন্দান্দ জেলায় মোল্লা নাঙ্গায়াল নামে এক তালেবান কমান্ডার নিহত হয়েছেন।

স্থানীয়দের বরাতে হেরাত প্রাদেশিক কাউন্সিলের উপপ্রধান টোরাইলাই তাহিরি আফগান স্থানীয় সংবাদমাধ্যম টোলো নিউজকে জানিয়েছেন, হামলায় ৬০ জনেরও বেশি বেসামরিক মানুষ নিহত ও আহত হয়েছেন।

হেরাত প্রাদেশিক কাউন্সিলের সদস্য ওয়াকিল আহমদ করখির বরাত দিয়ে টোলো নিউজ জানিয়েছে, বুধবার মার্কিন ড্রোন হামলায় মোল্লা নাঙ্গায়াল যোদ্ধাদের সঙ্গে বেসামরিক লোক নিহত ও আহত হয়েছেন।

আফগানিস্তানে ন্যাটোর মিশন রেজলিউট সাপোর্ট, এএফপি নিউজ এজেন্সিকে জানিয়েছে, এটি আফগান বাহিনীর সমর্থনে একটি প্রতিরক্ষামূলক বিমান হামলা। এদিকে আফগান সরকার বেসামরিক নাগরিক হতাহতের তদন্ত শুরু করেছে।

২০১৩ সালে তালেবান নেতা মোল্লা ওমরের মৃত্যুর পর নাঙ্গায়ালে তালেবানের মূল শাখা থেকে বিচ্ছিন্ন হন এবং মোল্লা রসুল নামে পরিচিত এক কমান্ডারের নেতৃত্বে একটি ছোট ভাঙা দলে যোগ দেন।

ad

পাঠকের মতামত