309439

যুক্তরাজ্যও এবার ট্রাম্পের থেকে মুখ ফিরিয়ে নিল

আন্তর্জাতিক ডেস্কঃ ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে না থেকে বেরিয়ে যাওয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বান প্রত্যাখ্যান করেছে যুক্তরাজ্য। ব্রিটিশ প্রশাসন বলেছে, নিরাপত্তার কারণে ওই সমঝোতা রক্ষা করা তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ট্রাম্পের আহ্বানের প্রতিক্রিয়ায় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব বলেছেন, ইরান পরমাণু সমঝোতার বাধ্যবাধকতা থেকে বেরিয়ে আসার যে ঘোষণা সম্প্রতি দিয়েছে, সে ব্যাপারে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। কিন্তু তার পরেও আমাদের যৌথ নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে এই সমঝোতাকে এখনো অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছি।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে আরো বলেন, পারমাণবিক অস্ত্রের বিস্তার ঠেকাতে কূটনৈতিক উপায়ে এ ব্যাপারে সমঝোতা করার চেষ্টা চালিয়ে যাওয়াকে সঙ্গত মনে করছে লন্ডন।

ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের দুু’টি সেনা ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর গত বুধবার এ ব্যাপারে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, তিনি ইরানকে কখনো পরমাণু অস্ত্র তৈরি করতে দেবেন না। ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর একঘরে হয়ে পড়া ট্রাম্প আবারো দাবি করেন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীনেরও এ সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার সময় হয়ে গেছে।

তবে ট্রাম্পের কথাকে কার্যত ফাঁকা বুলি হিসেবে ধরে নিচ্ছে ইরান। সে কারণে সোলাইমানিকে হত্যার ঘটনায় তার দাফন সম্পন্ন হওয়ার আগেই প্রতিশোধ নিল তেহরান।

ad

পাঠকের মতামত