309427

আমি দিনে দিনে আরও তরুণ হচ্ছি : গেইল

আন্তর্জাতিক ক্রিকেটে ১৯৯৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকের পর থেকে এখন পর্যন্ত (২০২০) দাপটের সঙ্গে খেলে যাচ্ছেন ক্যারিবীয় তারকা ক্রিকেটার ক্রিস গেইল। এখন তাকে দেশের জার্সি গায়ে কম দেখা গেলেও বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের তিনি থাকেন পছন্দের শীর্ষে। ১৯৭৯ সালে জ্যামাইকাতে জন্ম নেওয়া ৪০ বছর বয়সী গেইল জানালেন দিনে দিনে তিনি তরুণ হচ্ছেন, খেলতে চান আরও পাঁচ বছর।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শুরু হওয়ার পর থেকে নিয়মিত মুখ গেইল। এবারও বঙ্গবন্ধু বিপিএলে এসেছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে মাঠ মাতাতে। শুরুতে তাকে নিয়ে নানা নাটক হলেও শেষ পর্যন্ত তিনি এসেছেন। খেলেও ফেলেছেন এক ম্যাচ। আজ বৃহস্পতিবার বিসিবি একাডেমি মাঠে দলের সঙ্গে অনুশীলনে এসে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে কথা বললেন নিজের ক্যারিয়ার তথা ক্রিকেট নিয়ে।

গেইলের বয়স ৪০ বছর ১১০ দিন। এই বয়সে খুব কম ক্রিকেটারকেই দেখা যায় ব্যাট হাতে মাঠে নামতে। ব্যাট-প্যাড ঘুচিয়ে অনেকে লেগে যান ক্রিকেটার গড়ার কারিগর হিসেবে, কেউ আবার হয়ে যান ক্রীড়া বিশ্লেষক। হয়ে যান টিভি পর্দার নিয়মিত মুখ। কিন্তু মাঠের গেইল থামবেন কবে, কোথায়?

‘আমি এখনো মনে করি আমার এখনো অনেক ক্রিছু করার আছে, আমার শরীরও ভালো এবং দিনদিন আমি আরও তরুণ হচ্ছি। ৪৫ বছর বয়স পর্যন্ত খেলা আমার লক্ষ্য। আমি মনে করি এটা (৪৫) ভালো একটা সংখ্যা। আমার প্রথম জার্সি নাম্বারও ছিলো ৪৫। আরও পাঁচ বছর বেশি খেলতে চাই’-এভাবেই বলছিলেন এই সুপারস্টার।

১৯৯৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকের পর থেকে এখন পর্যন্ত গেইল খেলেন ১০৩ টেস্ট, ৩০১ ওয়ানডে ও ৫৮টি টি-টোয়েন্টি। রান করেন যথাক্রমে ৭২১৪, ১০৪৮০ ও ১৬২৭ রান। সেঞ্চুরি টেস্টে ১৫টি ওয়ানডে ২৫টি ও টি-টোয়েন্টিতে ২টি। বিশ্বজুড়ে স্বীকৃত টি-টোয়েন্টি খেলেন ৪০১টি। রান করেন ১৩১৭৫, সেঞ্চুরি করেন ২২টি আর হাফসেঞ্চুরি ৮১টি।

ক্রিকেট বিশ্বে এক মজার চরিত্র গেইল। বিস্ফোরক ব্যাটিং করে নয় শুধু মাঠে নানা ধরণের উদযাপন করেও মাতিয়ে রাখেন তিনি। নিজেই নিজের নাম দিয়েছেন ‘ইউনিভার্স বস’। বলেও দিয়েছেন বস একজনই, এবং সেটা গেইল।

গেইল বলেন, ‘ক্রিকেট বিশ্বে ক্রিস গেইল এবং ইউনিভার্স বস একজনই । সবসময় এটা একজনই হবে। যদি তুমি আমাকে জিজ্ঞেস করো আমি বলব, এখানে আমার মতো কেউই নেই।’

গেইলের মতো হতে হলে কী করতে হবে? টিপসও দিয়েছেন এই ক্যারিবীয়। ‘তোমার নিজস্ব নাম তৈরি করতে হলে তাহলে তোমাকে বিশ্বের চারদিকেই যেতে হবে। অবশ্যই তোমাকে পারফর্ম করতে হবে। বড় মঞ্চে নিজেকে প্রমাণ করতে হবে। এখন আমার আর কিছুই প্রমাণ করার নেই, তুমি জানো ক্রিকেট ক্যারিয়ারে আমি এখন কোথায় দাঁড়িয়ে আছি’-ভবিষ্যতের গেইলদের জন্য এভাবেই পরামর্শ দিলেন তিনি।

ad

পাঠকের মতামত