সেই শিক্ষার্থীর সাহসিকতায় মুগ্ধ ঢাবি ভিসি

নিজস্ব প্রতিবেদক
রাজধানীর কুর্মিটোলায় ধর্ষণের শিকার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষার্থীর সাথে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে দেখা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান। এ সময় মেয়েটির সাথে বেশ কিছুক্ষণ কথা বলেন এবং তার খোঁজখবর নেন তিনি।

বুধবার (৮ জানুয়ারি) সকালে ঢামেক হাসাপাতালে দেখা করার পর সাংবাদিকদের সাথে কথা বলেন ঢাবি ভিসি। সাংবাদিকদের তিনি বলেন, সেদিন মেয়েটিকে যে রকম দেখেছি তার চাইতে আজকে (বুধবার) অনেক ভালো আছে। আমার সাথে সুন্দর সুন্দর কথা বলেছে। আমরা ছোট একটি গল্প করলাম। জীবনে একটি পাশবিক, একটি চরম কঠিনতম অভিজ্ঞতা হলো। সে আমাদের কাছে বলছে তার হয়তো হাসপাতালে আর না থাকাই ভালো। তবে আমরা তাকে বলেছি, তুমি যতদিন থাকতে চাও এখানে থাকবে।

অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ওর মা-বাবার সাথেও কথা বলেছি। ওর পরীক্ষার বিষয়ে কথা বললাম, তোমার কোনো চিন্তার কারণ নেই, পরীক্ষার বিষয়ে যে সকল বিধি বিধান আছে সেটা তোমার ক্ষেত্রে থাকবে না। সবকিছু মিলিয়ে সে দিন দেখে যতটা কষ্ট লেগেছিল আজ ওর চেহারা ও স্বতঃস্ফূর্ততা দেখে আমার অনেক ভালো লাগলো। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর যে কত সৎ সাহস, নৈতিক মানদণ্ড যে কত উঁচু, এটি তাকে দেখলে তার সাথে কথা বললে বোঝা যায়।

তিনি আরও বলেন, আসামি গ্রেফতারের বিষয়ে টিভির মাধ্যমে তথ্য পেয়েছি। আমরা পুলিশকে, আইন-শৃঙ্খলা বাহিনীকে ধন্যবাদ দেই যে, তারা এত দ্রুত আসামিকে গ্রেফতার করতে পেরেছে। এবং তাদেরকে অনুরোধ করব এ রকম ঘটনা যেন বাংলাদেশে আর না ঘটতে পারে। আমাদের যেন এ রকম ঘটনা আর প্রত্যক্ষ করতে না হয়। যখনই এ রকম একটি পাশবিক অমানবিক নিন্দনীয় ঘটনা ঘটবে সেটি যেন সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখা হয় এবং এর বিচারে আইনে কোনো ঘাটতি থাকলে সেটি যেন সরকার উদ্যোগী হয়।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, সকালে মেডিকেল বোর্ড বসেছিল এবং মেয়েটিকে দেখেছে। তারা তার শারীরিক অবস্থা ও মানসিক অবস্থা প্রত্যক্ষ করেছেন। মেয়েটি নিজের যেহেতু বার বারই চলে যেতে আগ্রহ প্রকাশ করছে, তারপরও আমরা আজকের (বুধবার) দিনটা তাকে আমাদের এখানে রাখব। আগামীকাল (বৃহস্পতিবার) তাকে ছাড়পত্র দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেব।

তিনি বলেন, এখন মানসিকভাবে সে ভালো আছে এবং তার যে বিভিন্ন সমস্যা ছিল সেগুলো থেকে বেরিয়ে আসছে। পরবর্তীতে ফলোআপের জন্য অ্যাডভাইস করব। প্রয়োজন হলে আমাদের এখানে আসলে আমরা তার ব্যবস্থা করব। সব মিলিয়ে মানসিকভাবে সে ভালো আছে। সকালে র্যাব কর্মকর্তারা এসেছিল এবং মেয়েটির সাথে কথা বলেছে। তবে তারা কী কথা বলেছে সেটা আমার জানা নেই।

এদিকে ওই শিক্ষার্থীকে ধর্ষণের ঘটনায় একজনকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। মঙ্গলবার (৭ জানুয়ারি) রাতে গাজীপুর থেকে তাকে গ্রেফতার করা হয়।

ad

পাঠকের মতামত