309249

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক :: ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ২। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, মঙ্গলবার আঘাত হানা ভূমিকম্পটির গভীরতা ছিল ২০ দশমিক ৩ কিলোমিটার।
ইন্দোনেশিয়ার আবহাওয়া দফতরের এক টুইট বার্তায় ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৪ বলে জানানো হয়েছে। সেখানে ভূমিকম্পটির গভীরতা ১৩ কিলোমিটার বলে জানানো হয়েছে। একই সঙ্গে বলা হয়েছে, ওই ভূমিকম্প থেকে সুনামি হওয়ার কোনো আশঙ্কা নেই।
প্রশাসন এবং স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ওই ভূমিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি। ভূমিকম্পের সময় প্রচণ্ড কম্পনে লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তারা বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন।
ভূমিকম্পের সময় অনেকেই মসজিদে নামাজ আদায় করছিলেন। তারাও আতঙ্কে বাইরে বেরিয়ে আসেন।

প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প এবং সুনামি আঘাত হানে। এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বরে সুলায়েশি দ্বীপের পালু এলাকায় ৭ দশমিক ৫ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর সুনামিও আঘাত হানে। এতে চার হাজারের বেশি মানুষ প্রাণ হারায়।

এদিকে, বন্যা ও ভূমিধসে ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা বেড়েই চলেছে। গত পাঁচ দিনে ৬৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে রাজধানী জাকার্তায় মৃত্যু হয়েছে ৯ জনের। বাকিরা জাকার্তার আশপাশের জেলাশহরগুলোর বাসিন্দা। ভারী বৃষ্টিতে ওই এলাকাগুলোর প্রায় তিন কোটি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

ad

পাঠকের মতামত