309280

মুলা দিয়ে তৈরি করুন চমৎকার স্বাদের কোফতা

লাইফস্টাইল ডেস্ক
শীতের পরিচিত সবজির একটি হলো মুলা। মুলা অনেকের কাছে প্রিয় হলেও অনেকে আবার খেতে পছন্দ করেন না। মুলার গন্ধটাই মূলত তাদের অপছন্দের কারণ। গতানুগতিক ভাজি বা ঝোল রান্না না করে রাঁধতে পারেন ব্যতিক্রম কিছু। এভাবে রাঁধলে মুলার গন্ধও দূর হবে আবার স্বাদও হবে চমৎকার। চলুন জেনে নেয়া যাক সুস্বাদু মুলার কোফতা তৈরির রেসিপি-

উপকরণ:
১/২ কেজি মুলা ছোট টুকরা করা
১ টেবিল চামচ কোরানো নারিকেল
১/২ টেবিল চামচ বাদাম
২ টেবিল চামচ বেসন
১ চা চামচ গরম মশলা
২ টা লাল মরিচ
১ টি কাঁচা মরিচ কুচি করা
১ টি কুচি করা পেঁয়াজ
১ টেবিল চামচ ধনে পাতা কুচি
লবণ স্বাদমতো
তেল (ডিপ ফ্রাই-এর জন্য)

গ্রেভির জন্য:
৪টা লাল মরিচ, গ্রাইন্ড করা
১ চা চামচ রসুন বাটা
১ চা চামচ ধনিয়া গুঁড়া
১/২ চা চামচ হলুদ
৩ টি পেঁয়াজ, বড় টুকরা করা
২ টে চামচ পেঁয়াজ বাটা
১.৫ টেবিল চামচ তেল
১২৫ মিলি টক দই
১ চা চামচ গরম মশলা
৪টি এলাচি
১ চা চামচ আদা কুঁচি
১/২ কাপ পানি।

প্রণালি
একটি পাত্রে পানি নিয়ে তাতে মূলার টুকরাগুলো সেদ্ধ করুন। সেদ্ধ করার পর গ্রাইন্ড করুন। একটি বাটিতে তুলে রাখুন। নারিকেল, বাদাম, গরম মশলা, বেসন এবং লাল মরিচ একসাথে গ্রাইন্ড করুন। কুচি করা কাচা মরিচ, পেঁয়াজ ও ধনে পাতা এবং লবণ মুলার সাথে ভালো করে মেশান। ছোট ছোট গোল গোল কোফতা বল তৈরি করুন এবং গরম তেলে সোনালি করে ভাজুন। এবার, গ্রাইন্ড করা লাল মরিচ, লবণ, রসুন, ধনিয়া গুঁড়া এবং হলুদ একসাথে ভালো করে মেশান।

একটি পাত্রে ১.৫ টেবিল চামচ তেলে বড় পেঁয়াজ কুঁচি ও পেঁয়াজ বাটা দিয়ে তাতে এ মিশ্রণটি মিশিয়ে মৃদু আঁচে ৫ মিনিট রান্না করুন। এরপর দই, গরম মশলা, এলাচি এবং আদা কুঁচি দিন। ভালো করে নেড়ে ১/২ কাপ পানি ঢালুন। এবার মৃদু আঁচে আরও ৩ মিনিট রান্না করুন। কোফতা বলগুলো এতে দিয়ে ২-৩ মিনিট রান্না করুন। মজাদার মুলার কোফতা তৈরি। এবার গরম গরম পরিবেশন করুন।

ad

পাঠকের মতামত