309226

ইরানে হামলার প্রস্তুতি, ৬ বোমারু বিমান পাঠাচ্ছে পেন্টাগন

আন্তর্জাতিক ডেস্ক :: ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে ডিয়েগো গার্সিয়া সামরিক ঘাঁটিতে ছয়টি বি-৫২ বোমারু বিমান পাঠাচ্ছে পেন্টাগন। কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের নির্দেশনা পেলে সঙ্গে সঙ্গেই এগুলো তেহরানে আঘাত হানবে। খবর ডেইলি মেইল, সিএনএন।

তবে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের আওতার বাইরে ওই বিমানগুলো মোতায়েন করা হচ্ছে। সোমবার পেন্টাগনের কর্মকর্তারা সিএনএনকে বলেন, নির্দেশনা পেলেই ইসলামিক রিপাবলিক অব ইরানের বিরুদ্ধে বি-৫২ বোমারু বিমান অপারেশন শুরু করবে।

যদিও এই বোমারু বিমানগুলো মোতায়েন মানেই এই নয় যে, যুক্তরাষ্ট্র ইরানে হামলার কোনো পরিকল্পনা করে ফেলেছে। আর এসব বিমানকে এখনই হামলার কোনো নির্দেশনা দেওয়া হয়েছে তাও নয়। পেন্টাগন প্রায়ই দীর্ঘ পরিসরে বোমারু এবং অন্যান্য বিমান মোতায়েন করে থাকে। এর মাধ্যমে মার্কিন বাহিনীর অবস্থান এবং সক্ষমতার জানান দেওয়া হয়।

এর আগে গত বছর কাতারে বি-৫২ বোমারু বিমান মোতায়েন করা হয়েছিল। সে সময়ও ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা চলছিল। তবে কর্মকর্তারা বলছেন, এখন এসব বিমান মোতায়েন করার জন্য ডিয়েগো গার্সিয়া ঘাঁটিকে নির্বাচন করা হয়েছে ইরানি ক্ষেপণাস্ত্রের আওতা থেকে দূরে থাকার জন্য।

গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়। জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের নতুন করে উত্তেজনা শুরু হয়।

এর মধ্যেই ইরানের ৫২ স্থানে হামলার হুমকি দিয়ে উত্তেজনা আরও উসকে দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অপরদিকে, জেনারেল সোলেইমানির মৃত্যুর কঠিন প্রতিশোধ নেওয়ার প্রতিজ্ঞা করেছে ইরান। এর মধ্যেই ডিয়েগো গার্সিয়া সামরিক ঘাঁটিতে ছয়টি বি-৫২ বোমারু বিমান পাঠানোর ঘোষণা দিল পেন্টাগন।

ad

পাঠকের মতামত