309195

৯ বছরে সিরিয়ায় প্রাণ হারিয়েছে ৩ লাখ ৮০ হাজার মানুষ

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) নামক একটি সংস্থা জানিয়েছে, দীর্ঘ ৯ বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে এপর্যন্ত ৩ লাখ ৮০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে । ব্রিটেনভিত্তিক সিরিয়ার যুদ্ধ পর্যবেক্ষণ করা এই সংস্থা ৪ জানুয়ারি, শনিবার এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করে।

এসওএইচআর জানায়, সিরিয়ার এই রক্তক্ষয়ী যুদ্ধ চলাকালীন সময়ে ৩ লাখ ৮০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে ১ লাখ ১৫ হাজার বেসামরিক নাগরিক ছিলেন। বেসামরিক এই নাগরিকদের মধ্যে ২২ হাজার শিশু এবং ১৩ হাজার নারী প্রাণ হারায়।

চলমান এই যুদ্ধের হাত থেকে বাঁচার জন্য ৫০ লাখের বেশি মানুষ দেশ ছেড়ে পালিয়ে যায়। এছাড়া দেশের ভিতরেই ৭০ লাখের বেশি সিরিয় বাস্তুচ্যুত হয়ে বিভিন্ন স্থানে অবস্থান করছেন।তুরস্কই হচ্ছে বিশ্বের একমাত্র দেশ যারা ৩৭ লাখের মত সিরিয়া শরণার্থীকে আশ্রয় দিয়েছে।

এসওএইচআর জানায়, সিরিয়া যুদ্ধের বলি হয়েছে ৩ লাখ ৮০ হাজার মানুষ। এছাড়া বাশার আল আসাদের সরকারের নির্যাতনে কারাগারে ৮৮ হাজার মানুষ প্রাণ হারায়।ভয়াবহ এই যুদ্ধের পরিণতিতে লাখ লাখ মানুষ আহত হয়ে যন্ত্রণাকর জীবন যাপন করছে বলেও প্রতিবেদনে উল্ল্বেখ করা হয়।

উল্লেখ্য, ২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হয়। প্রেসিডেন্ট বাসার আল আসাদকে বিতাড়িত করার লক্ষ্যে শুরু হওয়া এই যুদ্ধ এখনও চলছে। ফলে আরো অনেকেই এই যুদ্ধের বলি হবে এবং নিহত-আহতের সংখ্যাও বাড়তে থাকবে।

ad

পাঠকের মতামত