309201

‘৩২ ডিসেম্বর’এর সিল মেরে দিল বিমানবন্দর কর্তৃপক্ষ

আন্তর্জাতিক ডেস্কঃ নতুন বছর শুরুর পরও তারিখ লিখতে অনেকে পুরনো বছর লিখে ফেলেন। সরকারি কাজেও এমন ভুল হওয়াটা বিরল নয়। কিন্তু ৩১ ডিসেম্বরের পরদিন ১ জানুয়ারির পরিবর্তে পাসপোর্টে ৩২ ডিসেম্বরের স্ট্যাম্প লাগিয়ে দেয়া খুব একটা দেখা যায়নি। এমনই প্রায় বিরল কাণ্ড করে বসলেন সুদানের রাজধানীতে অবস্থিত খার্তুম বিমানবন্দরের কর্মীরা।

এক টুইটার হ্যান্ডলে সম্প্রতি একটি ছবি পোস্ট হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, পাসপোর্টে ৩২ ডিসেম্বর ২০১৯-এর তারিখ মারা। আসলে সারা বছর ওই স্ট্যাম্পে ২০১৯ ছিল। সেটি পরিবর্তন না করে দিন ও মাসের সংখ্যা বদলে কাজ চালিয়েছেন কর্মীরা।

ধারণা করা হচ্ছে, বছর শেষ হওয়ার পরেও তাই মনে হয় সেই অভ্যাস রয়ে গিয়েছে তাঁদের। তাই ৩১ ডিসেম্বরের পরের দিন ৩২ করে ফেলেছেন ভুল করে।

অথবা এমনও হতে পারে, ওই স্ট্যাম্পে বছরের ঘরে ২০২০ সংখ্যাটিই ছিল না, ২০১৯ পর্যন্তই ছিল। তাই ওই স্ট্যাম্প মারা যান্ত্রেটি দিয়েই পয়লা জানুয়ারির দিন, ৩২ ডিসেম্বর ২০১৯ করে কাজ চালিয়ে নিয়েছেন।

তবে এমন ভুল যে শুধু সুদানেই হয়েছে তা নয়। এর এগে এমন ‘বিরল তারিখ’ভারতেও দেখা গিয়েছে। ২০১৮ সালের পয়লা জানুয়ারি ৩২ ডিসেম্বরের স্ট্যাম্প মেরেছিল মুম্বই এয়ারপোর্টও।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *