309052

একের অধিক সন্তান জন্ম দিলে মিলবে ৭৪৭৫ ডলার

একের বেশি সন্তান জন্ম দিলে ৭৪৭৫ ডলার দেবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটির সরকার প্রধান রুশদের অধিক সন্তান নিতে আগ্রহী করে তুলতেই এই পদক্ষেপ নিয়েছেন । এ খবর দিয়েছে দ্য টাইমস।

এ বিষয়ে গত সপ্তাহে রাশিয়ার রাষ্ট্র পরিচালিত পরিসংখ্যান সেবা সংস্থা রসস্ট্যাট জানায়, আগামী দুই দশকের মধ্যে রাশিয়ার জনসংখ্যা ১ কোটি ২০ লাখ কমে যেতে পারে। ২০১৮ সালে দেশটির জনসংখ্যা ৮৭ হাজার কমে ১২ কোটি ৬৮ লাখে দাঁড়িয়েছে। রসস্ট্যাট আরো জানায়, দেশজুড়ে কমছে সন্তান জন্মদানের হার। অন্যদিকে বাড়ছে মৃত্যু হার। এমন সতর্কতার পরই পুতিন নির্দেশ জারি করেন।

দেশটির দ্য টাইমস খবরে বলা হয়, ২০০৭ সাল থেকে ‘মাতৃত্ব ভাতা’ (ম্যাটার্নিটি ক্যাপিটাল) দেয়া শুরু করে রুশ সরকার। কোনো পরিবার যদি একের বেশি সন্তান নেয় তাহলে দ্বিতীয় সন্তানের শিক্ষা, বাসস্থান বা মায়ের ভাতা হিসেবে নির্দিষ্ট পরিমাণ অর্থ দেয়া হয়ে থাকে। সম্প্রতি সে অর্থের পরিমাণ বাড়ানোর নির্দেশ দিয়েছেন পুতিন। তার নির্দেশ অনুসারে, এখন থেকে ‘মাতৃত্ব ভাতা’র পরিমাণ হবে ৭ হাজার ৪৭৫ ডলারের বেশি।

এদিকে মাতৃত্ব ভাতা বৃদ্ধির পাশাপাশি অ্যালকোহল ও সিগারেটের ওপর শুল্ক বাড়িয়েছেন পুতিন। গত বছর পার্লামেন্টের জন্য প্রস্তুত করা এক প্রতিবেদন অনুসারে, রাশিয়ায় প্রাপ্ত বয়স্কের মধ্যে ৩৮ শতাংশের মৃত্যু হয় অ্যালকোহল সংশ্লিষ্ট কারণে।

প্রতিবেদনে আরো বলা হয়, অধিকমাত্রায় অ্যালকোহল গ্রহণের কারণে পুরুষরা কারাগারের তুলনায় মুক্ত অবস্থায় বেশি মৃত্যুর ঝুঁকিতে থাকে। সেখানে পুরুষদের গোড় আয়ু হচ্ছে ৬৮ বছর। অন্যদিকে নারীদের গড় আয়ু হচ্ছে ৭৮ বছর।

ad

পাঠকের মতামত