307497

বড়লেখায় জুতা পায়ে শহীদ মিনারের বেদিতে মুক্তিযোদ্ধা!

মৌলভীবাজারের বড়লেখায় এক মুক্তিযোদ্ধার জুতা পায়ে শহীদ মিনারের বেদিতে ওঠে ফুল দেওয়ার একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়েছে। এই ঘটনায় ফেসবুকসহ বিভিন্ন মহলে সমালোচনার ঝড় বইছে। জুতা পায়ে শহীদ বেদিতে ওঠা ওই মুক্তিযোদ্ধার নাম এখলাছুর রহমান। তিনি উপজেলার তালিমপুর ইউনিয়নের হাকালুকি উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি।

স্থানীয় সূত্রে জানা গেছে, মহান বিজয় দিবস উপলক্ষে আজ সোমবার সকালে উপজেলার
তালিমপুর ইউনিয়নের হাকালুকি উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে স্বাধীনতা যুদ্ধে শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে ফুল দেওয়া হয়। এ সময় ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা এখলাছুর রহমান জুতা পায়ে শহীদ মিনারের বেদিতে ওঠেন। সে সময় তাঁর সঙ্গে থাকা শিক্ষকদের পায়েও জুতা ছিলো।

এদিকে জুতা পায়ে শহীদ বেদিতে ওঠে ফুল দেওয়ার ঘটনায় ফেসবুকসহ বিভিন্ন মহলে সমালোচনার
ঝড় ওঠেছে।

এ ঘটনায় এলাকাবাসী বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বিষয়টিকে স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি চরম অসম্মান আর অবজ্ঞা প্রদর্শন বলে মন্তব্য করেছেন। নাম প্রকাশ করার শর্তে এলাকার অনেকে জানান, এখলাছুর রহমান একজন মুক্তিযোদ্ধা। তিনি যদি জুতা পায়ে শহীদ বেদিতে ওঠে এভাবে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। তাহলে নতুন প্রজন্ম কী শিখবে? তিনি শহীদদের শ্রদ্ধা জানানোর নামে চরম অবজ্ঞা প্রদর্শন করেছেন। বিষয়টি আমাদের অবাক করেছে। একজন মুক্তিযোদ্ধার কাছ থেকে আমরা এমনটা আশা করিনি।

জুতা পায়ে শহীদ মিনারে ফুল দেওয়ার বিষয়ে জানতে হাকালুকি উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা এখলাছুর রহমানের মুঠোফোনে কয়েকবার যোগাযোগের চেষ্টা করা হলেও সেটি বন্ধা পাওয়া যায়।

এ ব্যাপারে আজ সোমবার রাতে হাকালুকি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিধান চন্দ্র দাস বলেন, ‘জুতা পায়ে শহীদ মিনারে ওঠে ফুল দেওয়া ঠিক হয়নি। তিনি হয়তো অসাবধানতাবশত জুতা পায়ে বেদিতে ওঠে ফুল দিয়েছেন। তবে এ বিষয়ে তাঁর সঙ্গে যোগাযোগ করলে ভালো হবে।’

ad

পাঠকের মতামত