307516

নারীরা নিখুঁত নন, তবে পুরুষের চেয়ে ভালো নেতা: ওবামা

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, নারীরা ‘নিখুঁত’ নন ঠিকই, তবে তাঁরা তর্কাতীতভাবে পুরুষের চেয়ে ভালো।পৃথিবীর সব দেশে যদি পুরুষের বদলে নারীরা ক্ষমতায় থাকতেন, তাহলে বিশ্বব্যাপী মানুষের জীবনমান অনেক উন্নত হতো।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সিঙ্গাপুরে ওবামা ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে এসব কথা বলেছেন ওবামা।তিনি বলেন, পৃথিবীব্যাপী বিভিন্ন সমস্যার মূলে রয়েছেন ক্ষমতা আঁকড়ে রাখা বয়স্ক শাসকেরা।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি সম্পূর্ণ আত্মবিশ্বাসী যে, নারীরা যদি দুই বছরের জন্য পৃথিবীর সব দেশ চালায়, তাহলে জীবনযাত্রার মান-ফলাফল সবক্ষেত্রেই অসাধারণ উন্নতি দেখা যাবে।

তার মতে, বিশ্বের বেশিরভাগ সমস্যা তৈরি হয় বৃদ্ধ নেতাদের ক্ষমতা আঁকড়ে থাকার চেষ্টার কারণে। যদি বিশ্বের সমস্যাগুলোর দিকে তাকান, দেখা যাবে এটা হচ্ছে বৃদ্ধরা, বিশেষ করে পুরুষরা, যারা পথ থেকে সরছেন না তাদের জন্য।

তিনি বলেন, রাজনৈতিক নেতাদের জন্য এটা মনে রাখা দরকার যে, আপনি সেখানে একটা চাকরির জন্য গিয়েছেন, সারাজীবনের জন্য না। আপনি সেখানে নিজের গুরুত্ব বা ক্ষমতা ধরে রাখার জন্য যাননি।

নেতৃত্বে ফেরার ইচ্ছা আছে কি-না জানতে চাইলে ডেমোক্রেটিক পার্টির সাবেক এই নেতা জানান, তিনি সময় হলেই নেতাদের সরে দাঁড়ানোর নীতিতে বিশ্বাস করেন। অর্থাৎ, তৃতীয়বারের মতো মার্কিন প্রেসিডেন্ট হওয়ার ইচ্ছা নেই বলেই ইঙ্গিতে জানিয়ে দিলেন বিশ্বের অন্যতম জনপ্রিয় এই নেতা।

ক্ষমতা ছাড়ার পর থেকে বারাক ওবামা ও মিশেল ওবামা দম্পতি বিশ্বজুড়ে তরুণ নেতাদের নিয়ে কাজ করার জন্য ওবামা ফাউন্ডেশন গড়ে তুলেছেন।

ad

পাঠকের মতামত