306725

যুক্তরাষ্ট্রে শিশুদের জনপ্রিয় নামের তালিকায় ‘মুহাম্মদ’!

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রে এ বছর শিশুদের সবচেয়ে জনপ্রিয় নামের তালিকা প্রকাশ করা হয়েছে। আর এতে প্রথম বারের মত শীর্ষ দশে স্থান করে নিয়েছে মুসলমানদের প্রিয় ‘মুহাম্মদ’ নামটি। এছাড়া মেয়ে শিশুদের নামের তালিকার শীর্ষ দশেও স্থান পেয়েছে আরেকটি ইসলামী নাম, আলিয়া।

সম্প্রতি এই তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বেবি সেন্টার। সংস্থাটি প্রতি বছরই দেশটিতে জন্ম নেয়া ছেলে ও মেয়ে নবজাতক শিশুদের নামের শীর্ষ একশো’র তালিকা প্রকাশ করে থাকে।এ ছাড়া মেয়ে শিশুদের নামের তালিকার শীর্ষ দশেও স্থান পেয়েছে আরেকটি ইসলামী নাম আলিয়া।

সম্প্রতি শিশুদের জন্মের তথ্য সংরক্ষণকারী মার্কিন প্রতিষ্ঠান বেবি সেন্টার এ তথ্য জানিয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়। সংস্থাটি প্রতি বছরই দেশটিতে জন্ম নেওয়া ছেলে ও মেয়ে নবজাতক শিশুদের নামের শীর্ষ একশোর তালিকা প্রকাশ করে থাকে।

মুহাম্মদ নামটি প্রকাশিত এই বার্ষিক তালিকায় সব সময়ই শক্তিশালী অবস্থানে থাকলেও এবারই প্রথম শীর্ষ দশে স্থান করে নিলো। এর আগে ২০১৭ ও ২০১৮ সালে এ নামটি তালিকার ১৪তম স্থানে ছিল।

প্রতিষ্ঠানটি গত বুধবার তাদের বার্ষিক তালিকা প্রকাশ করেছে। তারা বলছে, অমুসলিমদের জন্য অসংখ্য নাম পছন্দ করার সম্ভাবনা রয়েছে। তবে, মুসলিম পরিবারে এখনো নবীর নামে নিজের ছেলেশিশুর নাম রেখে দেওয়ার রীতি অব্যাহত রয়েছে।

২০১৩ সালে প্রথমবারের মতো শীর্ষ ১০০ পছন্দের নামের মধ্যে স্থান করে নেয় মুহাম্মদ শব্দটি। সে সময় থেকে এ নামের জনপ্রিয়তা প্রতিবছরই বেড়েছে।

চলতি বছর যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া ছেলে শিশুদের নামের তালিকায় জ্যাকসন নামকে টপকে প্রথম হয়েছে লিয়াম নামটি। এর আগে টানা ছয় বছর জ্যাকসন নামটি প্রথম হয়েছিল।

বেবি সেন্টারের দেওয়া তথ্য অনুযায়ী শীর্ষ ১০টি ছেলে শিশুদের নাম:

১. লিয়াম ২. জ্যাকসন ৩. নোয়াহ ৪. এইডেন ৫. গ্রেসন ৬. কেডেন ৭. লুকাস ৮. এলিজা ৯. অলিভার ১০. মোহাম্মদ।

মেয়ে শিশুদের নাম:

১. সোফিয়া ২. অলিভিয়া ৩. এমা ৪. আভা ৫. আরিয়া ৬. ইসাবেলা ৭. অ্যামেলিয়া ৮. মিয়া ৯. রাইলি ১০. আলিয়া।

ad

পাঠকের মতামত