306417

বাংলাদেশের জন্য ১০ হাজার হজ কোটা বাড়াল সৌদি আরব

আরও ১০ হাজার বাংলাদেশি হজযাত্রীর কোটা বাড়িয়েছে সৌদি আরব সরকার। এর ফলে আগামী বছর বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার জন পবিত্র হজ পালনের সুযোগ পাবেন। বুধবার (৪ ডিসেম্বর) সৌদি আরবের মক্কায় এ-সংক্রান্ত একটি চুক্তি সই হয়। ধর্মপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধি দল এই হজ চুক্তি করতে সৌদি আরবে গেছেন।

প্রতিমন্ত্রীর সহকারী একান্ত সচিব শেখ নাজমুল হক সৈকত কোটা বাড়ানোর এই তথ্য নিশ্চিত করেছেন। জানা যায়, এবারের হজ চুক্তিতে বাংলাদেশের বর্তমান মুসলিম জনসংখ্যার ভিত্তিতে অতিরিক্ত ২০ হাজার বাংলাদেশি হজযাত্রীর হজের অনুমতি চাওয়া হয়।

বাংলাদেশের ৫০ শতাংশ হারে হজযাত্রীর জেদ্দা এবং মদিনায় ফ্লাইট পরিচালনার প্রস্তাব করা এবং সৌদি আরব অংশের বাংলাদেশি শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার প্রস্তাব করা হয়। তবে সে বিষয়ে সিদ্ধান্তের কথা এখনো জানানো হয়নি।

এর আগে ২০২০ সালের সৌদি-বাংলাদেশ হজচুক্তির জন্য ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর নেতৃত্বে পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল গত ২ ডিসেম্বর সৌদি আরব যায়। বুধবার (০৪ ডিসেম্বর) সৌদি আরবের জেদ্দায় এ হজ চুক্তি অনুষ্ঠিত হয়।

ad

পাঠকের মতামত