306267

জলবায়ু আন্দোলনে নেমে আলোচনায় বাংলাদেশের রেবেকা

সুইডেনের গ্রেটা থুনবার্গের মতো বাংলাদেশের এক কিশোরী বৈশ্বিক জলবায়ু রক্ষার আন্দোলনে নেমে আলোচনায় এসেছে। রেবেকা শবনম নামের ওই ১৬ বছর বয়সী কিশোরী এখন আমেরিকায় থাকে। তাকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

গত সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের সময় জলবায়ু রক্ষার দাবি নিয়ে নিউইয়র্কের রাস্তায় নামে হাজার হাজার তরুণ-তরুণী। রেবেকা তাদের সঙ্গে সামিল হয়। লাখ লাখ মানুষের সামনে দাঁড়িয়ে সে বর্ণনা করে, ঢাকায় বন্যার সময় চাচার কাঁধে চড়ে কীভাবে তাকে স্কুলে যেতে হয়েছিল।

মিছিলের সামনে থেকে রেবেকা বলে, ‘আমি বাংলাদেশ থেকে এসেছি। জাতিগত বৈষম্য ও দরিদ্রতা কীভাবে জলবায়ু জরুরি অবস্থার সঙ্গে সংশ্লিষ্ট তার উৎকৃষ্ট উদাহরণ এই দেশ।’

আল-জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে শবনম বলে, সে ভেবেছিল বাংলাদেশের কথা বলার সময় সমবেত মানুষদের কাছ থেকে নীরবতা ছাড়া আর কিছুই পাওয়া যাবে না। তবে ধারণা ভুল প্রমাণ করে জনতা তার কথার জবাব দিয়েছিল সমস্বর গর্জনে।

৬ বছর বয়সে আমেরিকায় পাড়ি দেওয়া রেবেকা বলে, ‘আমরা বাঙালি নারী ও বাংলাদেশের শরণার্থী শিবিরে বাস করা রোহিঙ্গাদের জানাতে চাই বিশ্বের তরুণরা তাদের জীবন ও নিরাপত্তার জন্য ধর্মঘট করছে।’

ad

পাঠকের মতামত