306099

পুলিশ ধরে নিয়ে যাওয়ার সময় একবার এক শিশু আমাকে চোর বলেছিল: রাষ্ট্রপতি

একবার এক শিশু আমাকে চোর বলেছিল পুলিশ ধরে নিয়ে যাওয়ার সময় বলে জানিয়েছেন রাষ্ট্রপতি। গতকাল শনিবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ১১তম সমাবর্তনে সভাপতির বক্তব্য প্রদানকালে তিনি এ কথা বলেন। সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

স্মৃতিচারণ করতে গিয়ে রাষ্ট্রপতি বলেন, ‘আমি তখন এমএলএ। আমাকে ময়মনসিংহ থেকে প্রথমে কুষ্টিয়া জেলে পাঠায়। এরপর রাজশাহীতে আনা হবে। এক পুলিশ কর্মকর্তা বললেন, আপনি তো পালাবেন না, তাছাড়া এমএলএ। তাই হাতকড়া না লাগিয়ে কোমরে দড়ি না বেঁধেই নিয়ে যাওয়া হবে।

তখন আমি উকিল হইনি, তবে উকিল হওয়ার পথে। মানে লেখাপড়া শেষের দিকে। আমি মনে মনে ভাবলাম, বিভিন্ন জায়গায় পুলিশ কয়েদিদের মেরে ফেলেছে। আমি পালানোর চেষ্টা করেছি দাবি করে যদি রাস্তায় গুলি করে মেরে ফেলে, সেজন্য বললাম- না, আমাকে হাতকড়া লাগিয়েই নিয়ে যান।

তারপর তারা আমার কোমরে দড়ি বেঁধে ফেরিতে তোলে। ফেরিতে আসার পথে আমাকে দেখে ছোট্ট এক শিশু তার মাকে ধীরে ধীরে বলে- মা, দেখ চুর (চোর)। তার মা শিশুটিকে বলে চুপ কর। আমি পাশ থেকে শিশুর চোর ডাকটি শুনতে পাই। তখন তাকে বলি- তুমি চোর বল। চোরদেরই এইভাবে দড়ি দিয়ে বেঁধে নিয়ে যায়। কোনো অসুবিধা নাই।’ রাষ্ট্রপতির এমন মজায় সবাই আবারও হেঁসে উঠেন।

ad

পাঠকের মতামত