305977

স্বামীর কীর্তি দেখে কাঁদালেন ওয়ার্নারের স্ত্রী ক্যান্ডিস

স্পোর্টস ডেস্ক : অ্যাডিলেড ওভালে অবিস্মরণীয় এক মাইলফলক স্পর্শ করলেন অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ওপেনার ডেভিড ওয়ার্নার। পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনেই ট্রিপল সেঞ্চুরি করলেন তিনি। সাথে সাথে ওলট-পালট করে দিলেন ক্রিকেটের ইতিহাস। তাতেই স্ত্রী ক্যান্ডিসের চোখে চলে এল জলধারা।

দ্বিতীয় টেস্টে ওয়ার্নার যেভাবে ব্যাটিং করে যাচ্ছিলেন, তাতে ৪শ’ করতেও হয়তো পারতেন তিনি। হাতে সময়ও ছিল অনেক। রানের পাহাড়ে অস্ট্রেলিয়া চড়ে বসেছে ঠিক, কিন্তু ওয়ার্নারের সামনে ইতিহাস গড়ার যে সুযোগ হাতছানি দিচ্ছিল, সেটাকে শেষ করে দিলেন অজি অধিনায়ক টিম পেইন।

অস্ট্রেলিয়ার রান ৩ উইকেটে ৫৮৯ হতেই ইনিংস ঘোষণা করে দিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক। ১২৭ ওভার ব্যাট করে অস্ট্রেলিয়া রান তুলেছে ৪.৬৩ হারে। ৪১৮ বল খেলে ৩৩৫ রানে অপরাজিত থেকে গেছেন ওয়ার্নার। ইনিংসে ৩৯টি চার এবং একটি ছয়ে ভর করে ৮০ স্ট্রাইক রেটে দ্রুত সময়ে তিনি এ রান সংগ্রহ করেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটি ৩১তম ত্রিপল সেঞ্চুরি।

অস্ট্রেলিয়ান ওপেনারের কীর্তি কেবল থেমে থাকেনি ওখানেই। ২০১২ সালে মাইকেল ক্লার্কের (৩২৯*) পর আবারও কোনও অস্ট্রেলিয়ান পেলেন ট্রিপল সেঞ্চুরি। ৪১৪ বলে ৩৩৫ রানের ঝলমলে ইনিংসটি ওয়ার্নার সাজিয়েছেন ৩৯ বাউন্ডারি ও ১ ছক্কায়।

২০১৬ সালের পর আবারও ক্রিকেট বিশ্ব ট্রিপল সেঞ্চুরি দেখলো ওয়ার্নারের সৌজন্যে। শেষবার টেস্টে ত্রিশতক দেখা গিয়েছিল ভারতের করুণ নায়ারের ব্যাটে। তিন বছর পর আসা এই ‘ট্রিপল’ দিবা-রাত্রির টেস্টে মাত্র দ্বিতীয়বার দেখা গেল। আগেরটা ২০১৬ সালে পাকিস্তানের আজহার আলির।

এখন অবশ্য তাকে ছাড়িয়ে দিবা-রাত্রির টেস্টে সর্বোচ্চ সংগ্রহটা ওয়ার্নারের দখলে। অ্যাডিলেডের মাঠে ব্র্যাডম্যানের পর প্রথম ক্রিকেটার হিসেবে আড়াইশ রানের রেকর্ডটিও গড়েন ওয়ার্নার। এ ভেন্যুতে তৃতীয় সর্বোচ্চ স্কোরটিও একজন অজি ব্যাটসম্যানের। তিনি হচ্ছেন অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে বেশি রানের অধিকারী রিকি পন্টিং।

ওয়ার্নারের কীর্তিতে চোখে জল তার স্ত্রীর। কারণ শেষ বছরটা ওয়ার্নারকে কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়েছে। সাউথ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউন টেস্টে বল বিকৃতি কেলেঙ্কারিতে জড়ানোর পর ক্রিকেট থেকে এক বছরের জন্য নির্বাসিত হয়েছিলেন।

এরপর দেশের জার্সি গায়ে চাপিয়ে প্রত্যাবর্তন। বিশ্বকাপ ও সীমিত ওভারে রান পেলেও অ্যাশেজ সিরিজে রান পাননি। তবে ঘরের মাঠে ব্রিসবেন টেস্টে সেঞ্চুরির পর ওভালে তিনশো হাঁকালেন ওয়ার্নার। সেই কীর্তি দেখে গ্যালারিতে রোদচমশার আড়ালে ওয়ার্নারের স্ত্রী ক্যান্ডিস কেঁদে ফেলেন।

ad

পাঠকের মতামত