305784

‘বুমরাহর বোলিং অ্যাকশন ত্রুটিপূর্ণ’

স্পোর্টস ডেস্কঃ স্বদেশী পেস সেনসেশন জাসপ্রিত বুমরাহর বোলিং অ্যাকশনের তীব্র সমালোচনা করেছেন ভারতীয় কিংবদন্তি কপিল দেব। তার মতে, ত্রুটিপূর্ণ বোলিং অ্যাকশনের কারণেই বারবার চোটে পড়ছে বুমরাহ। বোলিং অ্যাকশন ভালো হওয়ায় তার চেয়ে বেশি দিন ক্রিকেট খেলতে পারবে ভুবনেশ্বর কুমার।

ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে দারুণ সফল হয়েছিলেন বুমরা। তার পরে চোটের জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে খেলতে পারেননি তিনি। বাংলাদেশের বিরুদ্ধেও ছিলেন না এই পেসার। নতুন বছরে প্রত্যাবর্তন ঘটবে বুমরার।কপিল বলছেন, ‘‘বোলিং অ্যাকশনের জন্যই চোট পাচ্ছে বুমরা। বল করার সময়ে শরীরের থেকে বুমরা বেশি ব্যবহার করে হাত।’’

কপিলের মতে, ভুবনেশ্বর কুমার বেশিদিন খেলে যেতে পারবে। কারণ ভুবি হাতের থেকে বেশি ব্যবহার করে ওর শরীর।বুমরার বোলিং অ্যাকশন নিয়ে সমালোচনা এই নতুন নয়। গোড়ার দিকে বোলিং অ্যাকশনের জন্য বুমরাকে কম কটাক্ষ সহ্য করতে হয়নি। সেই তিনি এখন বিশ্বের অন্যতম সেরা পেসার।

খেলোয়াড় জীবনে কপিলদেবের বোলিং অ্যাকশন ছিল দেখার মতো। বিশ্বজয়ী অধিনায়কের সাইড অন অ্যাকশন অনুকরণ করা সম্ভব ছিল না কারওর পক্ষেই। কপিল বলছেন, ‘‘জাভাগল শ্রীনাথ আমাদের অন্যতম সেরা বোলার। ও শর্ট বলে উইকেট তুলতে চাইত। জাহির খানও ছিল দুর্দান্ত। আরও একজন রিচার্ড হ্যাডলি হওয়ার মশলা ছিল জাহিরের বোলিংয়ে। ’’

কিন্তু অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে শর্ট বল করার জন্য লাইন-লেন্থ ভুলে যেতে হয় ভারতীয় বোলারদের। আগামী বছর অস্ট্রেলিয়ায় টি টোয়েন্টি বিশ্বকাপ। কপিলের এই পরামর্শ মাথায় রাখলে অজি-মুলুকে ফুল ফোটাতে পারেন মহম্মদ শামি-বুমরারা।

ad

পাঠকের মতামত