305050

দু’র্ঘটনার পর ৯৯৯-এ ফোন দেন উদয়নের যাত্রী সজীব

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় তূর্ণা নিশীথা ও উদয়ন এক্সপ্রেসের সংঘর্ষে হতাহতের ঘটনায় উদ্ধারকার্যক্রম অব্যাহত রেখেছে বাংলাদেশ পুলিশ। এক বার্তায় পুলিশ সদরদফতর জানায়, মর্মান্তিক এ ‘দু’র্ঘটনায় বাংলাদেশ পুলিশ গভীরভাবে শোকাহত। নি’হতদের পরিবারের প্রতি বাংলাদেশ পুলিশ জানাচ্ছে গভীর সমবেদনা।

ঘটনার বিবরণ দিয়ে পুলিশ সদরদফতর জানায়, মঙ্গলবার ভোররাত ২টা ৫৮ মিনিটে ব্রাহ্মণবাড়িয়ার কসবা থানাধীন মন্দবাগ থেকে উদয়ন এক্সপ্রেসের সজীব নামের এক যাত্রী ৯৯৯-এ ফোন দিয়ে ট্রেন দু’র্ঘটনার বিষয়টি অবহিত করেন।

কলার সজীব জানান, তিনি সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেসের যাত্রী। কসবার মন্দবাগ স্টেশনে অন্য একটি ট্রেনের সঙ্গে তাদের ট্রেনের সংঘর্ষ হয়। এতে তাদের ট্রেনের অনেকগুলো বগি লাইনচ্যুত হয়েছে। অনেক যাত্রী হতাহত হয়েছেন। তিনি দ্রুত তাদের উদ্ধার করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ জানান।

৯৯৯ তাৎক্ষণিকভাবে কলার সজীবকে ব্রাহ্মণবাড়িয়া ফায়ার সার্ভিসের সঙ্গে কথা বলিয়ে দেন। একই সঙ্গে রেলওয়ে পুলিশ হেডকোয়ার্টার্স কন্ট্রোল রুম, কসবা থানা পুলিশ এবং বিজিবি কন্ট্রোল রুমে দু’র্ঘটনার সংবাদটি জানিয়ে উদ্ধার তৎপরতার শুরুর জন্য অনুরোধ জানানো হয়।

সংবাদ পেয়ে প্রথমে দু’র্ঘটনাস্থলে দ্রুত ছুটে আসে কসবা থানার পুলিশ টহলদল। তারা স্থানীয়দের সহযোগিতায় হতাহতদের উদ্ধার করে বিভিন্ন যানবাহনে করে হাসপাতালে পাঠাতে শুরু করেন। পরবর্তীতে দুর্ঘ’টনাস্থলে পৌঁছায় আখাউড়া রেল পুলিশের একটি দল, ফায়ার সার্ভিস ও বিজিবি। তারাও উদ্ধার তৎপরতায় অংশ নেন। এরপর সেনাবাহিনীর একটি দল এসে উদ্ধার তৎপরতায় অংশ নেয়।

এ দুর্ঘ’টনার উদ্ধারকাজে সর্বাত্মক সহযোগিতার প্রদান করতে পুলিশ হেডকোয়ার্টার্স বিশেষ নির্দেশনা প্রদান করেছে। সেই নির্দেশনা মোতাবেক দু’র্ঘটনাস্থলে কর্মরত পুলিশ সদস্যরা অন্যান্য সংস্থা ও জনগণকে সঙ্গে নিয়ে উদ্ধারকাজ অব্যাহত রেখেছেন।

এর আগে ভোররাত পৌনে ৩টার দিকে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা আন্তনগর ঢাকাগামী তূর্ণা নিশীথা ও সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ট্রেনের সংঘর্ষ হয়।

এতে ঘটনাস্থলেই ৯ জন এবং কসবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ জন, ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালে ২ জন ও কুমিল্লা মেডিকেল কলেজে চিকিৎসাধীন অবস্থায় ১ জন মা’রা যান।

এ ঘটনায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তারা নি’হতদের আত্মার মাগফেরাত কামনা করেন এবং পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ঘটনা তদন্তে দুটি তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ রেলওয়ে। এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকেও তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রেলপথ মন্ত্রণালয় থেকে নি’হতদের প্রত্যেকের পরিবারকে ১ লাখ এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে ২৫ হাজার টাকা করে দেয়ার ঘোষণা দেয়া হয়।

ad

পাঠকের মতামত