304859

যে কারণে জেডিসি পরীক্ষা দিলেন একাদশের শিক্ষার্থী

জেলা প্রতিনিধিঃ নওগাঁর সাপাহারে সরফতুল্লাহ ফাজিল মাদরাসা কেন্দ্রে মনিরুল ইসলাম নামে এক জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। মনিরুল ইসলাম উপজেলার জয়দেবপুর শুটকিডাঙ্গা গ্রামের দুরুল হোদার ছেলে এবং সাপাহার সরকারি ডিগ্রি কলেজের একাদশ শ্রেণির ছাত্র।

মনিরুল ইসলাম জয়দেবপুর ইসলামীয়া মাদরাসা থেকে মাদরাসার পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি করতে কর্তৃপক্ষের যোগসাজসে এবার জেডিসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

জানা গেছে, শনিবার সারাদেশের ন্যায় একযোগে জেএসসি ও জেডিসি সমমানের পরীক্ষা শুরু হয়। জয়দেবপুর ইসলামীয়া মাদরাসার জেডিসি পরীক্ষার্থীর সংখ্যা কম হওয়ায় পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি করতে অবৈধপন্থা অবলম্বন করে মাদরাসা কর্তৃপক্ষ।

জয়দেবপুর শুটকিডাঙ্গা গ্রামের মনিরুল ইসলামকে তার নাম পরিবর্তন করে মানিরুল ইসলাম নাম দিয়ে জয়দেবপুর ইসলামীয়া মাদরাসার জেডিসি পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষা চলাকালীন বেলা ১২টার দিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সোহরাব আলী কেন্দ্র পরিদর্শনের সময় ওই পরীক্ষার্থীর মতিগতি দেখে সন্দেহ করেন। পরে তাকে বিভিন্ন প্রশ্নের সময় এক পর্যায়ে বিষয়গুলো বেরিয়ে আসে।

সাপাহার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কল্যাণ চৌধুরী ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, মাদরাসা কর্তৃপক্ষের প্ররোচণায় ছাত্র সংখ্যা বৃদ্ধি করতে এমন পন্থা অবলম্বন করা হয়েছিল। এ ঘটনায় পরীক্ষার্থী এবং মাদরাসা কর্তৃপক্ষ উভয়ে অপরাধী। ওই পরীক্ষার্থীকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এছাড়া মাদরাসা কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

ad

পাঠকের মতামত