304726

বুয়েটে ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় প্রথম স্থানে আরেক আবরার

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন কাজী আবরার মাহমুদ। তিনি আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী ছিলেন। বুয়েটে এবার স্থাপত্য অনুষদে মেধা তালিকায় প্রথম হয়েছেন।

গতকাল শনিবার রাতে বুয়েটের ওয়েবসাইট ও নোটিশ বোর্ডে এ ফলাফল প্রকাশ করা হয়।এর আগে গত ৬ অক্টোবর বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হ’ত্যাকা’ণ্ডে চলমাল আন্দোলন ও ক্ষোভের মুখে গত ১৪ অক্টোবর দুই শিফটে বুয়েটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সেই পরীক্ষার প্রকাশিত ফলাফলে দেখা যায়, ভর্তি পরীক্ষায় অংশ নেয়া মোট ১২ হাজার ১৬১ জন শিক্ষার্থীর মধ্যে ১ হাজার ৬৫০ জন ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত ও অপেক্ষমান তালিকায় স্থান পেয়েছে। তিন ধাপে যাচাই-বাছাইয়ের পর এদের মধ্যে থেকে বুয়েটে ভর্তির সুযোগ পাবেন ১ হাজার ৬০ জন।

ফলাফলে দেখা যায়, স্থাপত্য বিভাগ, প্রকৌশল বিভাগ ও নগর অঞ্চল পরিকল্পনা বিভাগে আলাদাভাবে মেধা তালিকা প্রকাশ হয়। যেখানে স্থাপত্য বিভাগের প্রথম মেধা তালিকায় রাখা হয়েছে ৫৪ জনকে। আর প্রকৌশল বিভাগ ও নগর অঞ্চল পরিকল্পনা বিভাগে প্রথম মেধা তালিকায় জায়গা পেয়েছেন ১ হাজার ৪ জন।

আগামী ২৫ নভেম্বর প্রথম দফায় ও ২৭ নভেম্বর দ্বিতীয় দফায় মেধা তালিকায় স্থান পাওয়াদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। ভর্তির শেষ সময় ১১ ডিসেম্বর।বুয়েটে এবার ১২টি বিভাগে ১ হাজার ৬০ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন ১২ হাজার ১৬১ ভর্তিচ্ছু শিক্ষার্থী।

গেল ৫ অক্টোবর বিকেলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন ফাহাদ। এর জের ধরে ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরে-বাংলা হলে নিজের ১০১১ নম্বর কক্ষ থেকে তাকে ডেকে নিয়ে ২০১১ নম্বর কক্ষে বেধড়ক পেটানো হয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পিটুনির সময় নি’হত আবরারকে ‘শিবিরকর্মী’ হিসেবে চিহ্নিত করার চেষ্টা চালায় খু’নিরা। নি’হত আবরার বুয়েটের তড়িৎ কৌশল বিভাগের মেধাবী ছাত্র ছিলেন।

এদিকে আবরার হ’ত্যার পরদিন চকবাজার থানায় তার বাবা বরকত উল্লাহর করা মামলায় এখন পর্যন্ত ২০ জনকে গ্রেফতার করা হয়েছে। এরমধ্যে ১৬ জন মামলার এজাহারভুক্ত আ’সামি। ইতোমধ্যে এজাহারভুক্ত ৮ আ’সামি ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। তারা হলেন- অনিক সরকার, ইফতি মোশাররফ, মেহেদী হাসান ওরফে রবিন, মেফতাহুল ইসলাম, মুজাহিদুল, মনিরুজ্জামান মনির, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভীর ও এ এস এম নাজমুস সাদাত।

ad

পাঠকের মতামত