304718

যৌতুক নেয়ার পরও নকল স্বর্ণালংকারে বিয়ে, বর খেলেন গ’ণপি’টুনি

দেড় লাখ টাকা যৌতুক নেয়ার পরও নকল স্বর্ণালংকার নিয়ে বিয়ে করতে এসে নারায়ণগঞ্জ বন্দরে গ’ণপি’টুনি খেয়ে বাড়ি ফিরে গেলেন প্রতারক বর মো. হৃদয় মিয়া। এ ঘটনা ঘটে শুক্রবার রাতে নয়ামাটি গ্রামে। বিয়ে পণ্ড হয়ে যাওয়ার পর সালিশ বৈঠকে বর পক্ষকে দুই লাখ টাকা জরিমানা করেন গ্রাম্য মাতবররা। এ ঘটনায় এলাকাবাসীর মধ্যে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

মুছাপুর ইউপির ৭ নম্বর ওয়ার্ডের মেম্বার আইয়ুব আলী জানান, নকল স্বর্ণালংকার নিয়ে বিয়ে করতে আসায় বর ও কনেপক্ষের স্বজনরা তর্কবিতর্কে জড়িয়ে পড়েন। পরে ঘটককে মারধর করে বিয়ে ভেঙে দেয়া হয়। বিষয়টি সামাজিকভাবে মিমাংসার চেষ্টা চলছে ।

এলাকাবাসী জানান, উপজেলা ধামগড় ইউপির নয়ামাটি গ্রামের আলম মিয়ার মেয়ে ইতি আক্তারের সঙ্গে পার্শ্ববর্তী মুছাপুর ইউপির তাজপুর গ্রামের খোরশেদ আলমের ছেলে হৃদয়ের ঘটকের মধ্যস্থায় বিয়ে ঠিক হয়। বিয়েতে মেয়েকে চার ভরি স্বর্ণালংকার দেয়ার চুক্তিতে বর পক্ষ দেড় লাখ টাকা যৌতুক হিসেবে গ্রহণ করেন। বিয়ের দিন ধার্য করা হয় শুক্রবার (২৫ অক্টোবর)।

শুক্রবার বিয়েতে বর পক্ষ লোকজনদের খাওয়া দাওয়া শেষে বিয়ে কাবিন করতে কাজী এসে উপস্থিত হন। এ সময়ে বিয়ে পড়ানোর আগ মুহূর্তে স্বর্ণলংকার দেখতে চান কনের আত্মীয় স্বজন। আগের কথা মতে চার ভরি স্বর্ণালংকার বের করে দেন বর পক্ষের লোকজন।

তবে অলংকার নকল বলে ধারণা করেন কনের আত্মীয় স্বজন। পরে বর পক্ষকে কনে পক্ষ চ্যালেঞ্জ ছুড়ে বলেন এটি নকল স্বর্ণালংকার। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে বাক বিতণ্ডা শুরু হয়। পরবর্তীতে স্বর্ণকারের কাছে গিয়ে স্বর্ণ পরীক্ষা করলে সবগুলো অলংকার নকল এবং স্বর্ণের তৈরি না বলে জানিয়ে দেন স্বর্ণকার।

পরে গ্রামবাসী ও কনেপক্ষের আত্মীয় স্বজন উত্তেজিত হয়ে উঠে বর এবং ঘটককে গ’ণপি’টুনি দিয়ে বিয়ে পণ্ড করে দেয়। এ ঘটনা গ্রামবাসীর মধ্যে ছড়িয়ে পরলে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা বিয়ে বাড়িতে এসে উপস্থিত হন। স্থানীয়ভাবে সালিশ বৈঠকে বসেন উভয় পক্ষের গ্রাম্য মাতবররা।

সালিশ বৈঠকে উভয়পক্ষের মধ্যেকার অভ্যন্তরীণ সব দেনা পাওনা কনে পক্ষের ক্ষতি পূরণ বাবদ বর পক্ষ আগামী ৪০ দিনের মধ্যে দুই লাখ টাকা প্রদান করবেন সিন্ধান্ত হয়। সালিশ বৈঠকের পর রাতে বর প্রতারক হৃদয় বউ না নিয়ে একা বাড়ি ফিরে যায়। এ ঘটনায় মুছাপুর ও ধামগড় দুই ইউপিবাসীসহ উপজেলা জুড়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

ad

পাঠকের মতামত