303725

চিকিৎসার জন্য ইতালি পৌঁছেছে তাফিদা

ব্রিটিশ বাবা-মায়ের আইনি জয়ের পর উন্নত চিকিৎসার জন্য বাংলাদেশি বংশোদ্ভূত শিশু তাফিদা রাকিব (৫) এখন ইতালিতে পৌঁছেছে। রয়েল লন্ডন হাসপাতালের লাইফ সাপোর্ট খুলে নেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি লড়াইয়ে বিজয় অর্জনের পরই মঙ্গলবার তাকে ইতালি নিয়ে যাওয়া হয়।

ইতালি রওনা হওয়ার আগে মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টায় শিশু তাফিদার নতুন চিকিৎসা অভিযানের সাফল্য কামনা করে ওড়ানো হয় বেলুন। মঙ্গলবার দুপুরে এয়ার অ্যাম্বুল্যান্সে লাইফ সাপোর্টে রেখেই তাফিদাকে নিয়ে তার মা সেলিনা রাকিব ও বাবা মোহাম্মদ রাকিব নির্ধারিত সময়ে ইতালিতে পৌঁছেছেন।

এর আগে সোমবার লন্ডন বাংলা প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তাফিদার মা সেলিনা রাকিব চিকিৎসার বিষয়ে বিস্তারিত তুলে ধরে বলেন, শুরুতে রয়েল লন্ডন হাসপাতাল বলেছিল এ অবস্থায় তাফিদা মাত্র কয়েকদিন হয়তো বাঁচতে পারে। তাই তাকে কষ্ট না দিয়ে লাইফ সাপোর্ট খুলে তারা তাকে মৃত্যুর হাতেই তুলে দিতে চেয়েছিল। কিন্তু এখন বলছে, তাফিদা ২০/৩০ বছর বেঁচে থাকবে। পরিবারের পক্ষ থেকে আরো জানানো হয়, তাফিদার পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। ইতালির হাসপাতালে ৭ মাস চিকিৎসা নিলে তাফিদা অনেকাংশেই সুস্থ হয়ে উঠবে বলে তারা আশা প্রকাশ করেন।

তাফিদার মা আরো জানান, লন্ডনের কিউসি ব্যারিস্টাররা তাফিদার মানবিক অবস্থান এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় প্রায় ৮০ হাজার পাউন্ড ডিসকাউন্ট দিয়ে কাজ করেছেন। লাইফ সাপোর্ট মেশিন না খুলেই তাফিদাকে নিয়ে ইতালিতে যাওয়ার আইগত অধিকার তিনি পেয়েছেন। তবে খরচ বিশাল। প্রায় আড়াইশ’ হাজার পাউন্ড। পারিবারিকভাবেই যতটুকু সম্ভব ব্যবস্থা নিচ্ছেন তারা। আর গো ফান্ড মি ডটকমের মাধ্যমে ফান্ডরেইজ হয়েছে প্রায় ৫০ হাজার পাউন্ড।

সংবাদ সম্মেলন ও কমিউনিটি মতবিনিময়ে ইতালিতে চিকিৎসা ব্যয়ে তাফিদা পরিবারের পাশে থাকার ঘোষণা দেন কমিউনিটি অ্যাক্টিভিস্টরা।

চ্যানেল এস-এর ফাউন্ডার মাহি জলিল ঘোষণা দেন, শিগগির জিএসসি-র চ্যারিটির মাধ্যমে তাফিদাকে বাঁচাতে চ্যানেল এসে লাইভ ফান্ডের জন্য চেষ্টা করা হবে। আমরা সবসময় মানবিক বিষয়ে অগ্রসর থাকার চেষ্টা করি। চ্যানেল এস তাফিদার পাশে আছে। এখানে কোনো ধরনের ফি বা খরচ থাকবে না।

লন্ডন বাংলা প্রেস ক্লাবের সেক্রেটারি মুহাম্মদ জুবায়েরের পরিচালনায় আয়োজিত সংবাদ সম্মেলনে তাফিদার চিকৎসায় পাশে থাকার আশ্বাস জানিয়ে বক্তব্য রাখেন, গ্রেটার সিলেট কাউন্সিলের চেয়ারম্যান ব্যারিস্টার আতাউর রহমান, জিএসসি’র ভাইস চেয়ারম্যান মির্জা আসহাব বেগ, বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এম এ মুনিম, ইউকে বিসিসিআই প্রেসিডেন্ট বজলুর রশিদ এমবিই, ব্রিটিশ বাংলাদেশ চেম্বারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুহিব চৌধুরী, চ্যানেল এস-এর হেড অব প্রোগ্রাম ফারহান মাসুদ খান ও বিয়ানীবাজার ক্যান্সার হাসপাতালের ডিরেক্টর আবদুল শফিকসহ প্রমুখ।

ad

পাঠকের মতামত