303740

গাঙ্গুলির ক্যারিয়ার শেষ হয়েছিল সাকিবের হাতে!

ভারতের শতকোটি জনপদের ক্রিকেটের সর্বোচ্চ কর্তা হয়েছেন প্রিন্স অব কলকাতা। বিসিসিআইয়ের দশ মাসের জন্য দায়িত্ব পালন করবেন সৌরভ গাঙ্গুলি। অথচ আজকের বিসিসিআই সভাপতির ক্রিকেট ক্যারিয়ার শেষ হয়েছিল বাংলাদেশি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের হাতে।

বিসিসিআই সভাপতি গাঙ্গুলির শেষ ম্যাচ খেলেছিলেন আইপিএলে পুনে ওয়ারিয়র্সের হয়ে। সে ম্যাচে সাকিবের আউট হয়েছেন গাঙ্গুলি। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে শেষ টি-টুয়েন্টি ম্যাচে ব্যাটিং করতে নেমে দলীয় ৬২ রানের মাথায় সাকিবের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন গাঙ্গুলি। আর সে বলে আইপিএল ক্যারিয়ারের ইতি টানতে হয় ভারতের সাবেক এই ক্রিকেটারকে।

যদিও ম্যাচটিতে জিততে পারেনি সাকিবরা তবে ৩০ বলে ৪২ রান এবং ৪ ওভারে ১৮ রানে ২ উইকেট নিয়ে সেই ম্যাচের ম্যান অব দ্যা ম্যাচসেরা হয়েছিলেন বাংলাদেশের টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক।

বর্তমানে বেঙ্গল ক্রিকেট এ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জাতীয় দলের নেতৃত্বে ছিলেন ২০০০-২০০৫ পর্যন্ত। তার অধীনে ২০০৩ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত।

নজিরবিহীন আগ্রাসী মনোভাবের দৌলতে তার জামানায় ভারতীয় ক্রিকেটে অধিনায়কত্বের সংজ্ঞাটাই পাল্টে দিয়েছিলেন সুপার সৌরভ। একই সঙ্গে বহুযুগ পর পাল্টে গিয়েছিল উপমহাদেশের বাইরে ভারতের টেস্ট খেলার ধরনও।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *