302576

সিরিয়ায় অভিযান চালাতে তুরস্ককে যুক্তরাষ্ট্রের সবুজ সংকেত

আন্তর্জাতিক ডেস্কঃ সিরিয়ার উত্তরাঞ্চলে তৎপর বিদ্রোহী কুর্দিদের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর জন্য তুরস্ককে সবুজ সংকেত দিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন দীর্ঘদিন ধরে কুর্দিদের সমর্থন-মদদ এবং তাদের মিত্র হিসেবে কাজ করলেও এবার বিরোধী পদক্ষেপ নিল ট্রাম্প প্রশাসন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের মধ্যে গতকাল টেলিফোন সংলাপ হওয়ার পর তরুস্ককে কুর্দিদের বিরুদ্ধে সামরিক অভিযানের চালানোর বিষয়ে সবুজ সঙ্কেত দিল হোয়াইট হাউস।

হোয়াইট হাউজের পক্ষ থেকে গতকাল রোববার এক বিবৃতিতে বলা হয়েছে, তুরস্ক শিগগিরই উত্তর সিরিয়ায় তাদের দীর্ঘ পরিকল্পিত সামরিক অভিযান চালাবে। তবে তুরস্কের সামরিক অভিযানে যুক্তরাষ্ট্র সমর্থন দেবে না বলে জানিয়েছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউস থেকে এমন ঘোষণা আসার পর আজ সোমবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে সামরিক অভিযান আসন্ন। তিনি বলেন, কুর্দিদের হুমকি কোনোভাবে আর সহ্য করার প্রশ্নই আসে না।

সিরিয়ায় তৎপর কুর্দিদের শত্রু হিসেবে মনে করে এবং তাদেরকে তুরস্কের বিচ্ছিন্নতাবাদী সংগঠন (পিকেকে) সহযোগী শক্তি হিসেবে গণ্য করে। তুরস্ক দীর্ঘদিন ধরেই সিরিয়ার কুর্দিদের বিরুদ্ধে সামরিক অভিযানের হুমকি দিয়ে আসছিল।

সূত্র : পার্স ট্যুডে

ad

পাঠকের মতামত