302617

শিগগিরই জিয়ার কবর অপসারণ করা হবে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

টাঙ্গাইল প্রতিনিধিঃ শিগগিরই সংসদ ভবন এলাকা থেকে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবর অপসারণ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। সোমবার দুপুরে টাঙ্গাইল শহরের মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে মুক্তিযোদ্ধা কল্যাণ পরিষদ ও শহীদ মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত মুক্তিযোদ্ধা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। এসময় বিভিন্ন উপজেলার মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, অতি দ্রুত সময়ের মধ্যে সংসদ ভবন এলাকা থেকে জিয়ার কবর অপসারণ করা হবে। সংসদ ভবন একটি পবিত্র জায়গা। এ জায়গায় কোনো খুনির কবর থাকতে পারে না। জিয়াউর রহমান জেড ফোর্সের কমান্ডার ছিলেন। কিন্তু পরবর্তী কর্মকাণ্ডের জন্য তিনি খুনি জিয়া হিসেবে পরিচিত।

মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধাদের এখনও স্থায়ী সনদ দেওয়া হয়নি। সনদের বিষয় নিয়ে আমি কাজ করে যাচ্ছি। আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে মুক্তিযোদ্ধাদের দু’টি সনদপত্র ও আইডি কার্ড দেওয়া হবে। একটি স্থায়ী সনদপত্র অপরটি একটি সনদ দেওয়া হবে যেটি বাসায় টাঙিয়ে রাখা যাবে। এছাড়াও প্রত্যেকটি রাস্তা ঘাট, কালভার্ট, ব্রিজসহ গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় স্থাপনাও মুক্তিযোদ্ধাদের নামে করার সিদ্ধান্ত হচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সাবেক রাষ্ট্রদূত আনোয়ারুল আলম শহীদ, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক, সদর আসনের এমপি ছানোয়ার হোসেন, পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী প্রমুখ।

ad

পাঠকের মতামত