302604

তিন ভারতীয়কে দিয়ে ১১ নেতাকে মুক্ত করল তালেবান

অপহরণ হওয়া তিন ভারতীয় প্রকৌশলীর মুক্তির বিনিময়ে ছাড়া পেয়েছেন আফগানিস্তানের একাধিক তালেবান নেতা।বিশিষ্ট তালেবান নেতারাসহ মোট ১১ তালেবান সদস্য মুক্তি পেয়েছেন বলে খবর পাওয়া গেছে। আফগানিস্তানের বাগরাম বিমান ঘাঁটিতে তাদেরকে বন্দি করে রাখা হয়েছিল। আফগানিস্তানের উত্তরাঞ্চলে এক বছরেরও বেশি সময় আগে অপহরণ হয়েছিলেন সাত ভারতীয় প্রকৌশলী।তাদের মধ্য থেকেই রোববার তিনজনকে মুক্তি দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের নতুন বৈঠকের পরই বন্দি বিনিময়ের এ খবর এলো।তালেবান কর্মকর্তারা বিবিসিকে এ খবর জানিয়েছেন। আফগানিস্তান থেকে মার্কিন সামরিক উপস্থিতি প্রত্যাহারের বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা ভেঙে যাওয়ার পর গত সপ্তাহে প্রথম দু’পক্ষে ওই বৈঠক হয়।

পাকিস্তানে ঊর্ধ্বতন তালেবান কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন মার্কিন দূত জালমে খলিলজাদ। বৈঠকে নানা বিষয়ের মধ্যে বন্দিবিনিময় নিয়েও আলোচনা হয় বলে বিবিসিকে জানিয়েছেন কর্মকর্তারা।

মুক্তি পাওয়া তালেবানের মধ্যে বিশিষ্ট তিনজন হচ্ছেন, নিমরোজ প্রদেশের সাবেক ছায়া গভর্নর, কুনার প্রদেশের ছায়া গভর্নর এবং প্রভাবশালী হাক্কানি গ্রুপের তালেবান সদস্য। এদের সঙ্গে মুক্তি পেয়েছেন আরও ৮ তালেবান সদস্য। আফগান তালেবানগোষ্ঠী এ খবর নিশ্চিত করলেও আফগান সরকার, যুক্তরাষ্ট্র কিংবা ভারতীয় কর্তৃপক্ষ এ খবরের ব্যাপারে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

ad

পাঠকের মতামত