302328

ফেনী নদীর পানি যাবে ত্রিপুরায়

ফেনী নদীর পানি প্রত্যাহারের জন্য ভারতকে অনুমতি দিয়েছে বাংলাদেশ। দুই দেশের মধ্যে দিয়ে প্রবাহিত নদীটি থেকে ১ দশমিক ৮২ কিউসেক (ঘনমিটার প্রতি সেকেন্ড) পানি তুলে নিবে প্রতিবেশী রাষ্ট্রটি। এই পানি দিয়ে ত্রিপুরার সাবরুম শহরে পানীয় জলের চাহিদা পূরণ হবে।

আজ শনিবার ভারতের নয়াদিল্লিতে হায়দরাবাদ হাউজে অনুষ্ঠিত ঢাকা-নয়াদিল্লির মধ্য দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে নিজ নিজ দেশের পক্ষে প্রতিনিধিত্ব করেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি। এই বৈঠকে সই হওয়া সমঝোতা স্মারকের আওতায় বাংলাদেশের ফেনী নদী থেকে পানি প্রত্যাহার করতে পারবে ভারত।

হায়দরাবাদ হাউজে অনুষ্ঠিত বৈঠক শেষে দুই সরকার প্রধানের উপস্থিতিতেই সাত চুক্তি সই হয়। এ সময় দুই দেশের সরকার প্রধান তিনটি যৌথ প্রকল্পের উদ্বোধন করেন। এদিকে, শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দেওয়ার বিষয়টি পুনর্ব্যাক্ত করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর ‘প্রাণবন্ত কথোপকথন’ হয়েছে। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, পররাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার রিভা দাশ গাঙ্গুলী উপস্থিত ছিলেন।

ad

পাঠকের মতামত