302200

ভুল করে নিজেদের হেলিকপ্টারই ভূপাতিত করল ভারত

আন্তর্জাতিক ডেস্কঃ গত ফেব্রুয়ারিতে পাকিস্তানের সঙ্গে আকাশযুদ্ধের সময় নিজেদের একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করার কথা প্রথমবারের মতো স্বীকার করেছে ভারতীয় বাহিনী।এসময় হেলিকপ্টারের ছয় আরোহী নিহত হয়েছেন বলেও দেশটি জানিয়েছে। বার্তা সংস্থা এএফপির খবরে এমন তথ্য জানিয়েছে।

শুক্রবার দেশটির বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার ভাদুরিয়া বলেন, একটি বিচারিক তদন্ত শেষ হয়েছে। এটা আমাদের ভুল ছিল যে নিজেদের ক্ষেপণাস্ত্রের আঘাতেই হেলিকপ্টারটি ভূপাতিত হয়েছিল।সাংবাদিকদের তিনি বলেন, ভবিষ্যতে এমন কোনো ভুল হবে না বলে নিশ্চিত করছি।প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে আকাশযুদ্ধের সময় ২৭ ফেব্রুয়ারি ভারতের একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়েছিল। গত কয়েক বছরের প্রথমবারের মতো পরমাণু শক্তিধর দুই প্রতিবেশীর মধ্যে এটা ছিল কোনো বড় লড়াই।

এর একদিন আগে পাকিস্তানের বালাকোট শহরের বাইরে জইশ-ই-মোহাম্মদের একটি সন্ত্রাসী ক্যাম্পে বোমা হামলা চালায় ভারতীয় বিমান।এর আগে গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের স্থানীয় এক তরুণের আত্মঘাতী বোমা হামলায় ৪০ ভারতীয় জওয়ান নিহত হন।

তবে ভারতীয় সামরিক বাহিনী তখন বিমান বিধ্বস্ত হওয়ার কারণ জানায়নি। যদিও গণমাধ্যমের খবরে সেটিকে নিজেদের বিমানে ভারতীয় ক্ষেপণাস্ত্র হামলা বলে প্রতিবেদন প্রকাশ করেছিল।

ad

পাঠকের মতামত