302206

ভারত থেকে এলো ৫৭ ট্রাক পেঁয়াজ, কমেছে দামও

ভারত সরকার পেয়াঁজ রপ্তানি বন্ধ ঘোষণার আগে ২৮ই সেপ্টেম্বরের পুরনো এলসি করা ৭০টি পেয়াঁজ বোঝাই ট্রাকের মধ্যে ৫৭টি ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করেছে।

বন্দর দিয়ে দেশে পেয়াজ প্রবেশের সাথে কমেছে পেয়াজের দাম। প্রতিকেজি পেয়াজ হিলি বন্দরে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫২ টাকায়। ৪ দিন থেকে ওপারে পাকিংএ আটকে থাকায় গরমে অনেক পেয়াজ নষ্ট হয়ে গেছে। পেয়াজের গাড়ি থেকে পানি পড়ছে। অধিকাংশ নষ্ট পেয়াজ নিয়ে আমদানিকারকরা পড়েছে বিপাকে।

নানা জটিলতা শেষে শুক্রবার দুপুর সাড়ে ১২টার পর থেকে পেয়াঁজ বোঝাই ট্রাক গুলো বন্দরে প্রবেশ করতে শুরু করে। বন্দর কতৃপক্ষ বলছেন ৫৭টি ট্রাকে ৯শ ৪৬ মেট্রিক টন পেয়াঁজ হিলি স্থলবন্দর দিয়ে দেশে এসেছে।

হিলির খুচরা বিক্রেতা আহম্মেদ আলী জানান, দুর্গা পুজার ছুটিতে হিলি বন্দর ১১ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে। এই বন্ধের মাঝে আবারও আমদানিকারক ও পাইকার ব্যবসায়ীরা পেয়াজ মজুত করলে খুচরা বাজারে দাম আবারও অস্বাভাবিক হারে বৃদ্ধি পেতে পারে। তাই তারা বাজার মনিটরিং টিম হিলিতে রাখার দাবী জানান।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপ সাধারন সম্পাদক মোস্তাফিজুর রহমান বলেন, ভারত সরকার পেয়াঁজ রপ্তানি বন্ধ ঘোষণার আগেই দূর্গাপূজার বন্ধের সময় দেশের বাজারে পেয়াঁজের দাম স্বাভাবিক রাখতে নির্ধারিত মূল্যে প্রচুর পরিমাণ এলসি করা হয়েছে। ভারত সরকার পেয়াঁজ রপ্তানি বন্ধ ঘোষণার পর সেই পেয়াঁজ গুলো ভারত অভ্যন্তরে আটকে যায়। নানা জল্পনা-কল্পনা শেষে আজ শুক্রবার সেই পেয়াঁজ গুলো বন্দরে প্রবেশ করতে শূরু করেছে। যা বন্দরে প্রবেশ করলে পেয়াঁজের বাজার যেমন স্বাভাবিক হবে তেমনি আমরাও ক্ষতির হাত থেকে বাচঁবো।

আমদানিকারক বাবলুর রহমান বলেন, আমদানিকৃত পেয়াজ নিয়ে বিপাকে পড়তে হচ্ছে তাদেরকে। গরমে অনেক গাড়ি দিয়ে পেয়াজ পচার পানি ঝড়ছে। বন্দরে যে সকল পেয়াজ এসেছে তার মধ্যে অধিকাশ পেয়াজ পঁচে নষ্ট হয়ে গেছে। পোর্ট থেকে পেয়াজ নিজ গুদামে নিয়ে গিয়ে বাছাই করে তার পর বিক্রি করা হবে। এক সাথে বেশী পরিমানের পেয়াজ দেশে প্রবেশ করায় দাম কমে যাওয়ায় অনেক আমদানি কারককেই লোকসান গুনতে হবে।

ad

পাঠকের মতামত