302147

সালাহর কারণে মুসলিম বিদ্বেষীর ইসলাম গ্রহণ

মুসলিমদের ঘৃণা করতেন তিনি। অবশেষে ওই ব্যক্তি তাদের ধর্মই গ্রহণ করে ফেলেছেন। তিনি জানিয়েছেন, মিশরের ফুটবলার মোহামেদ সালাহকে দেখে তিনি এই ধর্মের প্রতি আকৃষ্ট হন।বেন বার্ড নামের ওই ব্যক্তি ব্রিটেনের নামকরা পত্রিকা দ্য গার্ডিয়ানে একটি সাক্ষাৎকার দিয়েছেন। সেখানে তিনি জানিয়েছেন কীভাবে মুসলিম হলেন। সাক্ষাৎকারটি নিয়েছেন তুষিক দীন। অনুলিখন আকারে বৃহস্পতিবার এটি ছাপা হয়েছে।

বার্ড বলেন, ইসলামকে ঘৃণা করা বাদ দিয়ে আমি একজন মুসলিম হয়েছি।বার্ড পেশায় মৌসুমি টিকিট বিক্রেতা। ইংল্যান্ডের নটিংহাম ফরেস্ট ফুটবল ক্লাবে টিকিট বিক্রি করেন। তিনি বলেন, সালাহ প্রথম মুসলিম, যার ভেতর আমি নিজেকে খুঁজে পেয়েছি।সালাহ যেভাবে জীবন-যাপন করেন, যেভাবে মানুষের সঙ্গে কথা বলেন- সেটি আমার হৃদয়ে পরিবর্তন আনে।

মুসলিমদের প্রধান ধর্মগ্রন্থ পবিত্র কোরআন সম্পর্কে বার্ড বলেন, কোরআন পড়ার সময় মানুষ ভিন্ন কিছু দেখে, মিডিয়ায় যেটি সবসময় আসে না। মুসলিম কমিউনিটিতে আমি নতুন, এখনো শিখছি। এটা কঠিন, লাইফস্টাইলের পরিবর্তন।ইংল্যান্ডের লিভারপুল ক্লাবের হয়ে ফুটবল খেলা ২৭ বছর বয়সী সালাহকে একজন আপাদমস্তক ভদ্রলোক হিসেবে চেনে পৃথিবী। মাঠ আর মাঠের বাইরে তার বিনয়ী চালচলন অনেকবার সংবাদমাধ্যমে এসেছে।

গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের দল চেলসির সমর্থকেরা সালাহর সামনে ‘বোমারু’ বলে স্লোগান দেয়।ওই সময় সামাজিক যোগাযোগমাধ্যমে বার্ড এই ঘটনার প্রতিবাদ করেন।জীবনে প্রথমবার আমি সেই সময় সামাজিক যোগাযোগমাধ্যমে রেগে যাই। যেটা মিথ্যা তার প্রতিবাদ করেছি।

ad

পাঠকের মতামত