301637

কাশ্মীরের অত্যাচার দেখে ভারতীয় দুই সেনাসদস্যের আত্মহত্যা!

আন্তর্জাতিক ডেস্কঃ মানসিক বিষন্নতার কারণে জম্মু-কাশ্মীরে দায়িত্ব পালনরত অবস্থায় আত্মহত্যা করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনীর দুই সদস্য। ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশের (আইটিবিপি) এক সহকারী উপ-পরিদর্শক ও বিএসএফের এক জওয়ান নিজের গুলি দিয়েই আত্মহত্যা করেন।

দ্য এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়, জম্মুর রেলওয়ে কমপ্লেক্সের কাছে ভ্যান ভবনে শুক্রবার সহকারী উপ-পরিদর্শক যশবন্ত সিংহকে ঘাড়ে গুলিবিদ্ধ অবস্থায় মৃত পাওয়া যায়।

শনিবার দেশটির পুলিশের এক কর্মকর্তা বলেছেন, রেলওয়ে কমপ্লেক্সের নিকটবর্তী ভ্যান ভবনে শুক্রবার সহকারী উপ-পরিদর্শক যশবন্ত সিংহকে মৃত অবস্থায় পাওয়া গেছে। তার ঘাড়ে গুলিবিদ্ধ হওয়ার চিহ্ন রয়েছে। প্রাথমিক তদন্তে ওই এএসআই তার সার্ভিস রাইফেল দিয়ে গুলি চালানোর ফলে দ্রুত মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। তিনি বলেন, আইনগত আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করে তার ইউনিটে মরদেহ হস্তান্তর করা হয়েছে।

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলকে কেন্দ্র করে যশবন্তের সিংহের ইউনিটকে জম্মু-কাশ্মীরে মোতায়েন করা হয়েছিল। ওই এএসআই কেন মারাত্মক পদক্ষেপ গ্রহণ করলেন সেসম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে মানসিক চাপের কারণেই আত্মহত্যার পথ বেছে নিয়েছেন তিনি। নিহত যশবন্ত হিমাচল প্রদেশের বাসিন্দা ছিলেন।

অন্যদিকে, জম্মু-কাশ্মীরের ডোডা জেলায় বিনোদ কুমার নামে আধাসামরিক বাহিনী বিএসএফের এক জওয়ান নিজের রাইফেল থেকে গুলি চালিয়ে আত্মহত্যা করেছেন। তিনি ডোডার ডেপুটি কমিশনারের নিরাপত্তা বাহিনীর সঙ্গে যুক্ত ছিলেন। উত্তর প্রদেশের মুজাফফরনগরের বাসিন্দা বিনোদ কুমার গত রাতে গুলিবিদ্ধ হন। তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। শেষকৃত্যের জন্য তার লাশ নিজ ঠিকানায় পাঠানো হয়েছে।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর সেখানে যেসব অতিরিক্ত নিরাপত্তা বাহিনীর জওয়ান মোতায়েন করা হয়েছিল; এর মধ্যে বিএসএফের জওয়ান বিনোদ কুমারও ছিলেন।

ad

পাঠকের মতামত