292889

লাখ লাখ মানুষের পাসওয়ার্ড এটি!

ইন্টারনেটে লাখ লাখ ব্যবহারকারী তাদের গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টগুলোতে সহজে অনুমানযোগ্য পাসওয়ার্ড ব্যবহার করছে বলে যুক্তরাজ্যের এক গবেষণায় জানা গেছে। যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এসসিএসসি) কর্তৃক পরিচালিত গবেষণার বিশ্লেষণে বলা হয়েছে, হাতিয়ে নেওয়া অ্যাকাউন্টগুলোতে বহুল ব্যবহৃত পাসওয়ার্ড ছিল ১২৩৪৫৬। মানুষের সাইবার বিষয়ক জ্ঞানের অভাবের বিষয়টিও তুলে ধরা হয়েছে এই গবেষণায়। সাইবার বিষয়ে না জানা অনেক মানুষ বিপদে পড়ার কারণ হয়ে দাঁড়াতে পারে বলে গবেষণাটির বিশ্লেষণে বলা হয়েছে।

এ ব্যাপারে এসসিএসসির পরামর্শ, গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টগুলোতে কঠিন পাসওয়ার্ড দিতে ব্যবহারকারীদের উচিত অন্তত এলোমেলো তিনটি স্ট্রিং রাখা। পাবলিক ডাটাবেইসের যেসব অ্যাকাউন্ট বেহাত হয়েছে সেসব অ্যাকাউন্টের পাসওয়ার্ড বিশ্লেষণ করেছে এসিএসসি। তাতে দেখা গেছে বেহাত হওয়া ২ কোটি ৩০ লাখের বেশি অ্যাকাউন্টের পাসওয়ার্ড ছিল ১২৩৪৫৬। এই তালিকায় দ্বিতীয় জনপ্রিয় পাসওয়ার্ড ১২৩৪৫৬৭৮৯। শীর্ষ পাঁচে থাকা অন্য তিন পাস ওয়ার্ড হলো: ‘qwerty’, ‘password’ ও ১১১১১১১।

যেসব নাম পাসওয়ার্ড হিসেবে সর্বাধিক ব্যবহৃত হয় সেগুলো হলো: মিশেল, ড্যানিয়েল, জেসিকা ও চার্লি। ইংলিশ ফুটবলের কথা বললে লিভারপুল ক্লাবের খেলোয়াড়দের পাসওয়ার্ড সবচেয়ে বেশি অনুমান করা যায়। এই তালিকায় দ্বিতীয়স্থানে আছে চেলসি। আর সঙ্গীত জগতে ব্যান্ড দল ব্লিনক-১৮২ এর পাসওয়ার্ড সবচেয়ে বেশি অনুমান যোগ্য দাবি।

এনসিএসসির কৌশলগত পরিচালক ডক্টর ল্যান লেভির মতে, অতি পরিচিত পাসওয়ার্ডের কারণে অনেক মানুষ সাইবার জগতে নিজেকেই বিপদে ফেলে দেয়। “সহজে অনুমান করা যায় এমন পাসওয়ার্ডের অ্যাকাউন্টে গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত রাখা কারো উচিত নয়।”

ad

পাঠকের মতামত