292219

লিটারে ৪৩ কি.মি সাশ্রয়ী খরচে পানির দামে বাজাজের কিউট

সাশ্রয়ী মূল্যে যারা গাড়ি ব্যবহার করতে চান, তাদের জন্যে এক অনন্য সুযোগ নিয়ে এলো গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বাজাজ। একদমই পানির দামে সাশ্রয়ী মাইলেজে তারা বাজারে ছেড়েছে Qute নামে একটি গাড়ি। ২১৬ সিসির গাড়ি। ওজন ৪৫২ কেজি। চাইলে ব্যক্তিগত কাজে ব্যবহার করতে পারেন। আবার ব্যবসায়িক কাজে ব্যবহারের জন্যও অনুমতি পেতে পারেন। আর দাম? একেবারে পানির দর যাকে বলে।

বাজাজের Qute মডেল নিয়ে হইচই পড়েছে চারপাশে। পেট্রোল ও সিএনজি-দুই ভার্সনে বাজারে এলো এই মডেল। ভারতে প্রথম কোয়াড্রিসাইকেল (নতুন ধরনের চার চাকার গাড়ি যা আসলে অটো রিক্সার চার চাকা সংস্করণ) ক্যাটাগরির গাড়ি আনল বাজাজ। এক লিটার পেট্রোলে ৪৩ কিমি মাইলেজ দেবে বাজাজ Qute। এমনই দাবি করেছ সংস্থাটি।

ভারতীয় টাকায় দুই লাখ ৪৮ হাজার টাকায় পাওয়া যাবে পেট্রোল ভার্সন। সিএনজি ভার্সন-এর দাম পড়বে দুই লাখ ৭৮ হাজার টাকা। এরইমধ্যে ভারতের গুজরাট, কেরালা, রাজস্থান, উত্তরপ্রদেশ ও ওড়িশায় লঞ্চ করেছে বাজাজ Qute। এবার মহারাষ্ট্রে লঞ্চ করল বাজাজের এই নতুন কোয়াড্রিসাইকেল মডেল।

২০১২ সালে আরই ৬০ নাম দিয়ে কিউট-কে এক অটো এক্সিবিশন-এ জসমক্ষে এনেছিল বাজাজ। তখন ভারতের রাস্তায় কোয়াড্রিসাইকেল চালানোর অনুমতি ছিল না। এত বছর অপেক্ষা করার পর এতদিনে এই মডেল লঞ্চ করার অনুমতি পেল বাজাজ। অবশ্য শর্তসাপেক্ষে। কেন্দ্রীয় সরকারের সড়ক যোগাযোগ ও জাতীয় সড়ক মন্ত্রক জানিয়েছে, এক্সপ্রেস বে-তে চালানো যাবে না বাজাজের এই মডেলের গাড়ি।

ad

পাঠকের মতামত