292166

ফার্মেসী বিষয়ে পড়াশোনা না করে কেউ ওষুধ বিক্রি করতে পারবে না : স্বাস্থ্য প্রতিমন্ত্রী

ফার্মেসী বিষয়ে পড়াশোনা না করে কেউ ওষুধ বিক্রি করতে পারবে না বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। তিনি বলেছেন, ফার্মাসিস্ট ছাড়া ওষুধ বিক্রি সম্পূর্ণ বেআইনি। ওষুধ বিক্রিতে শুধুমাত্র ফার্মাসিস্টদের অনুমতি দিতেও আশ্বাস দিয়েছেন তিনি। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

স্বাস্থ্য সেবায় ফার্মাসিস্টদের ভূমিকার কথা তুলে ধরে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, ১৯২টি দেশের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৪তম যোগ্য প্রধানমন্ত্রী হিসেবে আমাদের নেতৃত্ব দিচ্ছেন। সেই বাংলাদেশে ফার্মাসিস্টরা এতো পড়াশোনা করে লক্ষ্যে পৌঁছাতে পারবে না, এ ব্যর্থতার খাতায় নাম লেখানো যাবে না। তিনি বলেন, আপনাদের (ফার্মাসিস্ট) দু’টি দাবি, সরকারি হাসপাতালে নিয়োগ এবং সরকারি বা বেসরকারি পর্যায়ে ওষুধ বিক্রিতে ফার্মাসিস্ট নিয়োগ। আমি আপনাদের দাবির সঙ্গে একমত এবং আন্তরিক। আমি এ বিষয়ে কথা বলবো। আপনাদের আজকের এই আয়োজন ব্যর্থ হবে না আমি কথা দিচ্ছি।

‘স্বাস্থ্য সেবায় ফার্মাসিস্টদের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভাটির আয়োজন করে বাংলাদেশ ফার্মাসিস্ট ফোরাম। মুখ্য আলোচক হিসেবে স্বাস্থ্য সেবায় ফার্মাসিস্টদের অবদান ও গুরুত্ব তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফার্মেসি অনুষদের সাবেক ডিন অধ্যাপক আ ব ম ফারুক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বঙ্গবন্ধু গবেষণা সংসদের সভাপতি ডা. উত্তম কুমার বরুয়া, ঢাবির ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম আব্দুর রহমান, ঢাবির ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার, স্বাধীনতা ফার্মাসিস্ট পরিষদের আহ্বায়ক সেলিম আজাদ চৌধুরী, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি বাহাদুর ব্যাপারি প্রমুখ। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ফার্মাসিস্ট ফোরামের সভাপতি হারুন অর রশিদ। সঞ্চালনা করেন ফার্মেসি গ্রাজুয়েটস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এম আমিনুল ইসলাম।

ad

পাঠকের মতামত