290540

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে স্মিথ-ওয়ার্নার

নিষেধাজ্ঞা কাটানোর পর প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়া দলে ডাক পেয়েছেন তারকা দুই খেলোয়াড় স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠেয় বিশ্বকাপের জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে ঠাঁই মিলেছে তাদের।সোমবার বিশ্বকাপের জন্য দল ঘোষণা করে ক্রিকেট অস্ট্রেলিয়া। অধিনায়ক অ্যারন ফিঞ্চ। দারুণ পারফরম্যান্সে দলে জায়গা করে নিয়েছেন টপ অর্ডার ব্যাটসম্যান উসমান খাওয়াজাও। তবে জায়গা হয়নি পিটার হ্যান্ডসকম ও জশ হেইজেলউডের।

এদিকে সম্প্রতি ভারত ও পাকিস্তানের বিপক্ষে টানা দুটি সিরিজে দুর্দান্ত নৈপুণ্যের কারণে আলোচনায় ছিলেন অস্ট্রেলিয়া দলের একমাত্র মুসলিম খেলোয়াড় উসমান খাওয়াজা। নিষেধাজ্ঞা কাটিয়ে খেলায় ফেরা ডেভিড ওয়ার্নারও আইপিএলে দুর্দান্ত খেলে তার অবস্থান জানান দিচ্ছিলেন।এদের দুজনের কে থাকবেন, কে বাদ পড়বেন তা নিয়ে চুলছেঁড়া বিশ্লেষণ করেন ক্রিকেট বিশেষজ্ঞরা। অবশেষে নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে দুজনকেই চূড়ান্ত দলে টানল তারা।

স্মিথ ও ওয়ার্নারের ফেরা নিয়ে অস্ট্রেলিয়ার নির্বাচক ট্রেভর হনস বলেন, “দুজনেই বিশ্বমানের ক্রিকেটার। আইপিএলে তাদের ভালো ফর্ম দেখাটা স্বস্তিদায়ক।”পাকিস্তানের বিপক্ষে সিরিজে চার ইনিংস ব্যাটিং করে হ্যান্ডসকম রান করেন ৯২। তার মধ্যে অপরাজিত ছিলেন এক ইনিংসে। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে মোহালিতে ১০৫ বলে ১১৭ রানের এক দারুণ ইনিংস খেলেছিলেন তিনি; ৮৪ রানের ইনিংস খেলেছিলেন অ্যাশটন টার্নার। ৩৫৯ রানের লক্ষ্য তাড়া করে জিতে যায় অস্ট্রেলিয়া। কিন্তু বিশ্বকাপ স্কোয়াডে জায়গা হয়নি হ্যান্ডসকম-টার্নারের কেউই।

পেসার হেইজেলউড ওয়ানডে ক্রিকেটের বাইরে প্রায় ছয় মাস। ইনজুরির কারণে বর্তমানে মাঠের বাইরে তিনি। তবে ব্রিস্টলে আফগানিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়া তাদের বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে নামার আগে সম্পূর্ণ ফিট হওয়ার ব্যাপারে আশাবাদী ছিলেন হ্যাজলউড। কিন্তু তার ওপর ভরসা করেননি অস্ট্রেলিয়ার নির্বাচকরা। পেস আক্রমণে রয়েছেন মিশেল স্টার্ক,প্যাট কামিন্স, নাথান কোল্টার-নাইল আর ঝাই রিচার্ডসন।৩০ মে শুরু হওয়া ইংল্যান্ড বিশ্বকাপের জন্য ব্রিসবেনে অনুশীলন শুরু করবে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের একটি দলের বিপক্ষে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা।

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ স্কোয়াড: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), জেসন বেহরেনডর্ফ, অ্যালেক্স কেয়ারি (উইকেটরক্ষক), নাথান কোল্টার-নাইল, প্যাট কামিন্স, উসমান খাওয়াজা, নাথান লায়ন, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, ঝাই রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *